kalerkantho

শনিবার । ০৭ ডিসেম্বর ২০১৯। ২২ অগ্রহায়ণ ১৪২৬। ৯ রবিউস সানি ১৪৪১     

বিশুদ্ধ হিন্দি শুনে মাথা চুলকালেন অশ্বিন

কালের কণ্ঠ অনলাইন   

১৭ নভেম্বর, ২০১৯ ১৬:২৬ | পড়া যাবে ২ মিনিটে



বিশুদ্ধ হিন্দি শুনে মাথা চুলকালেন অশ্বিন

ভারত ছাড়াও উপমহাদেশ বা দক্ষিণ এশিয়ার বেশ কয়েকটি দেশের মানুষ কিছু না কিছু হিন্দি জানেন। কিন্তু ভারতের বাসিন্দাই যদি হিন্দিতে অস্বস্তি বোধ করেন তখন? হিন্দিতে প্রশ্ন করাই যায়, তাই বলে বিশুদ্ধ হিন্দিতে প্রশ্ন? এটা বুঝতে গিয়েই সমস্যায় পড়লেন ভারতের অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন। ইন্দোরে বাংলাদেশের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ঘটেছে এই ঘটনা। সাংবাদিক সম্মেলনে অশ্বিনকে গোলাপি বলের টেস্ট নিয়ে প্রশ্ন করেছিলেন সাংবাদিক। কিন্তু তা বুঝতে সমস্যায় পড়েন তিনি।

বেশ কিছুটা ঘাবড়ে গিয়ে মাথা চুলকে অশ্বিন বলেন, 'প্রচুর পরিশ্রমের মাধ্যমে অতি কষ্টে মোটামুটি হিন্দি বলতে শিখেছি। গত কয়েক বছর ধরে হিন্দিতে উন্নতিও করেছি। কিন্তু এমন পরিষ্কার ও শুদ্ধ হিন্দিতে এর আগে কোনও প্রশ্ন শুনিনি। এর জন্য আপনাকে ধন্যবাদ।' অশ্বিনের এই জবাবের পর সংবাদ সম্মেলনে হাসির রোল ওঠে। ভারতের এই স্পিন অল-রাউন্ডার ঘূর্ণিবলের পাশাপাশি যে রসিকতাতেও ওস্তাদ, সেটা প্রমাণিত হয়ে যায়।

সংবাদ সম্মেলনে ৩৩ বছর বয়সী অশ্বিন ২২ নভেম্বর থেকে ইডেনে শুরু হতে চলা গোলাপি বলের টেস্টকে স্বাগত জানিয়েছেন। তার মতে, অফিস-ফেরত মানুষরা এতে টেস্ট ক্রিকেটের প্রতি আকর্ষণ ফিরে পাবেন। ইন্দোর টেস্টে দুই ইনিংস মিলিয়ে ৫ উইকেট নিয়েছেন অশ্বিন। গত কয়েক বছর ধরে তিনিই টেস্টে ভারতের এক নম্বর স্পিনার। টেস্টে তার উইকেট সংখ্যা ৩৬২। পাশাপাশি ওয়ানডে ক্রিকেট এবং টি-টোয়েন্টিতে তার উইকেট সংখ্যা যথাক্রমে ১৫০ ও ৫২।

মন্তব্য



সাতদিনের সেরা