kalerkantho

সোমবার । ০৯ ডিসেম্বর ২০১৯। ২৪ অগ্রহায়ণ ১৪২৬। ১১ রবিউস সানি ১৪৪১     

বিপিএলের প্লেয়ার ড্রাফটে জার্মান ক্রিকেটার!

কালের কণ্ঠ অনলাইন   

১৭ নভেম্বর, ২০১৯ ১৫:২৪ | পড়া যাবে ২ মিনিটে



বিপিএলের প্লেয়ার ড্রাফটে জার্মান ক্রিকেটার!

ফুটবল বিশ্বে জার্মানি বিখ্যাত নাম। টেনিস, গলফ, নানা পদের শীতকালীন খেলাধুলাও সেখানে চলে। তবে ফুটবল পাগল দেশটি যে ক্রিকেটও খেলে, তা কয়জনে জানে? শুনতে আশ্চর্য লাগলে আরেকটি চমক জাগানো খবর জেনে নিন। আসন্ন বঙ্গবন্ধু বিপিএলের প্লেয়ার ড্রাফটসে নাম দিয়েছেন এক জার্মান ক্রিকেটার! তার নাম ক্রেগ মেসেদে। এই মেসেদেই প্রথম শ্রেণির ক্রিকেটে তার অভিষেক ম্যাচে আউট করেছিলেন শচীন টেন্ডুলকারকে! 

দক্ষিণ আফ্রিকায় জন্ম নেওয়া মেসেদে অল-রাউন্ডার হিসেবে খেলেন ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটে। সমারসেট ছেড়ে এখন খেলছেন গ্ল্যামারগনের হয়ে। একইসঙ্গে ২৭ বছর বয়সী মেসেদে জার্মানির জাতীয় ক্রিকেট দলে খেলে থাকেন। তিনিই এবার বিপিএলে খেলোয়াড়দের ড্রাফট তালিকায় জায়গা পাওয়া একমাত্র জার্মান ক্রিকেটার। তবে শুধু মেসেদেই নন, বিপিএলের প্লেয়ার ড্রাফটসে আরও আছেন যুক্তরাষ্ট্র, জার্মানি, নামিবিয়া, ওমান, নেদারল্যান্ডস, হংকং, কানাডা, আরব আমিরাত ও নেপালের ক্রিকেটার!

২২টি দেশের মোট ৪৩৯ জন বিদেশি ক্রিকেটারকে রাখা হয়েছে বিপিএলের ড্রাফট তালিকায়। টেস্ট খেলুড়ে ১২টি দেশের বাইরে আরও ১০ দেশ। নিউজিল্যান্ড থেকে রয়েছেন ১জন ক্রিকেটার, অস্ট্রেলিয়া ও ভারত থেকে ৩জন করে, সে তুলনায় যুক্তরাষ্ট্রের ক্রিকেটার রয়েছেন সাত-সাতজন। এমনকি স্কটল্যান্ড থেকেও আছেন ৬জন ক্রিকেটার, আরব আমিরাত থেকে ৫জন, ওমান থেকে ৪জন। আর হ্যাঁ, সঙ্গে কানাডার আরও ১৪ ক্রিকেটার। তালিকায় সর্বোচ্চ ৯৫ জন খেলোয়াড় আছেন ইংল্যান্ডের, দ্বিতীয় সর্বোচ্চ ৮৯ জন পাকিস্তানের, তৃতীয় সর্বোচ্চ ৬৬জন ওয়েস্ট ইন্ডিজের।

মন্তব্য



সাতদিনের সেরা