kalerkantho

সোমবার । ১৬ ডিসেম্বর ২০১৯। ১ পোষ ১৪২৬। ১৮ রবিউস সানি                         

প্রথমবার ইউরো চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বে ফিনল্যান্ড

কালের কণ্ঠ অনলাইন   

১৬ নভেম্বর, ২০১৯ ১৬:২৩ | পড়া যাবে ২ মিনিটে



প্রথমবার ইউরো চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বে ফিনল্যান্ড

ফিনল্যান্ডের বিজয় উদযাপন। ছবি : এএফপি

বাছাইপর্বে লিচটেনস্টেইনের বিপক্ষে ৩-০ গোলের জয়ের মাধ্যমে প্রথমবারের মতো ইউরো চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বে খেলার টিকিট পেয়েছে ফিনল্যান্ড। দেশটির ফুটবল ইতিহাসে এই প্রথম বড় কোনো টুর্নামেন্টের মূল পর্ব খেলতে যাচ্ছে। অন্যদিকে রোমানিয়াকে ২-০ গোলে হারিয়ে সুইডেনও মূল পর্বে জায়গা নিশ্চিত করেছে। হেলসিঙ্কির টেলিয়া ফাইভ জি এরিনাতে নরউইচ সিটি ফরোয়ার্ড টিমু পুক্কির দুই গোলের সাথে জাসে টুমিনেনের গোলে স্বাগতিক ফিনল্যান্ডের জয় নিশ্চিত হয়। এই জয়ে ইতালির পরে 'গ্রুপ-জে' র দ্বিতীয় দল হিসেবে চূড়ান্ত পর্বে উঠেছে তারা।

আগেই ইউরোর টিকিট নিশ্চিত করা রবার্তো মানচিনির ইতালি গতকাল জেনিকাতে বসনিয়া এন্ড হার্জেগোভেনিয়াকে ৩-০ গোলে পরাজিত করে রেকর্ড টানা ১০ম জয় তুলে নিয়েছে। ফ্রান্সেসকো আকারবি, লোরেনজো ইনসিগনে ও আন্দ্রে বেলোত্তির গোলের ইতালির জয় নিশ্চিত হয়। ১৯৫৮ সালের পর প্রথমবারের মত গত বছর বিশ্বকাপে খেলতে না পারার পর মানচিনির অধীনে দারুনভাবে নিজেদের লড়াইয়ে ফিরিয়ে এনেছে আজ্জুরিরা। ম্যাচ শেষে বেলোত্তি বলেছেন, 'মানচিনি দারুন কাজ করেছেন। খুব অল্প সময়ের মধ্যে তিনি আমাদের স্পষ্ট ধারণা দিয়েছেন। রেকর্ড দশম জয়ের ব্যপারে আমরা সবাই গর্বিত। আমরা নিজেদের লক্ষ্যে অবিচল থেকে এই ধারা বজায় রাখতে চাই।'

ইতালির কাছে পরাজিত হয়েও গত বছর উয়েফা নেশন্স লিগে গ্রুপে শীর্ষস্থান লাভ করায় প্লে-অফে খেলার যোগ্যতা অর্জন করেছে বসনিয়া। বাছাইপর্বে ৯ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে 'গ্রুপ-জে' তে তাদের অবস্থান পঞ্চম। বুখারেস্টে ২-০ গোলের জয়ের মাধ্যমে টানা ষষ্ঠবারের মত ইউরোপীয়ান চ্যাম্পিয়নশিপে খেলার কৃতিত্ব অর্জন করেছে সুইডেন। আর এই পরাজয়ে 'গ্রুপ-এফে' তৃতীয় স্থানে থাকা রোমানিয়ার বিদায় অনেকটাই নিশ্চিত হয়ে গেছে। ৯ ম্যাচে ২৩ পয়েন্ট নিয়ে সুস্পষ্ট ব্যবধানে এগিয়ে থেকে 'গ্রুপ-এফ' এর শীর্ষ দল হিসেবে স্পেন আগেই চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছিল। এই জয়ে দ্বিতীয় দল হিসেবে সুইডেনের টিকিট নিশ্চিত হলো। রোমানিয়াকে এখন প্লে-অফের টিকিট পেতে অপেক্ষায় থাকতে হবে।

মন্তব্য



সাতদিনের সেরা