kalerkantho

রবিবার । ১৫ ডিসেম্বর ২০১৯। ৩০ অগ্রহায়ণ ১৪২৬। ১৭ রবিউস সানি                    

'৬ রানের বেশি করব না'; প্রতিজ্ঞা সাদমান-ইমরুলের

কালের কণ্ঠ অনলাইন   

১৬ নভেম্বর, ২০১৯ ১৩:১৫ | পড়া যাবে ২ মিনিটে



'৬ রানের বেশি করব না'; প্রতিজ্ঞা সাদমান-ইমরুলের

ছবি : এএফপি

বেশিরভাগ ক্ষেত্রেই একটি দলের ব্যাটিং ইনিংসের গতি-প্রকৃতি ঠিক করে দেন ওপেনাররা। যে ফরম্যাটই হোক না কেন, ওপেনিং জুটি ভালো করলে গোটা দলের ওপর ইতিবাচক প্রভাব ফেলে। তবে টেস্ট মর্যাদা পাওয়ার ১৯ বছরর পরেও এই ওপেনিং জুটি নিয়ে ভাবতে হয় বাংলদেশকে। ভারতে চলমান টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ওপেন করছেন অভিজ্ঞ ইমরুল কায়েস এবং সাদমান ইসলাম। ইন্দোরে দুই ইনিংসেই দলকে বিপদে ফেলেছেন এই দুজন।

প্রথম ইনিংসে মাত্র ১৫০ রানে অল-আউট হয়েছে বাংলাদেশ। ধসের শুরু প্রথম থেকেই। দলীয় ১২ রানে ৬ রান করা ইমরুল কায়েস উমেশ যাদবের বলে ক্যাচ তুলে দেন আজিঙ্কা রাহানের হাতে। প্রায় সঙ্গে সঙ্গেই অগ্রজের পথ ধরেন অনুজ সাদমান। তিনিও হুবহু ৪ রান করে প্যাভিলিয়নের পথ ধরেন। শিকারী এ ক্ষেত্রে ইশান্ত শর্মা। ক্যাচ নিয়েছেন উইকেটকিপার ঋদ্ধিমান সাহা। তাদের এই ব্যাটিংয়ের 'ধারাবাহিকতা' পরের ইনিংসেও যে বজায় থাকবে তা কে জানত?

আজ শনিবার ম্যাচের তৃতীয় দিনে ভারতের ইনিংস ঘোষণার পর দ্বিতীয় ইনিংসে ব্যাট করছে বাংলাদেশ। যথারীতি দলকে বাজে শুরু এনে দিয়েছেন দুই ওপেনার। আজ দলীয় ১০ রানে বোল্ড হয়ে যান ইমরুল কায়েস। নামের পাশে সেই ৬ রান! শিকারী সেই উমেশ যাদব! সাদমানও 'প্রতিজ্ঞা' ভঙ্গ করেননি। তিনিও ইমরুলকে অনুসরণ করে যথারীতি ৬ রান করে প্যাভিলিয়নের পথ ধরেছেন। যেন ৬ রানের বেশি করা যাবে না। আজব ব্যাপার হলো, সাদমানের শিকারী ইশান্ত শর্মা! তাদের এমন 'ধারাবাহিকতা'য় ৮৫ রানে ৫ উইকেট হারিয়ে বাংলাদেশ এখন ইনিংস হারের পথে!

মন্তব্য



সাতদিনের সেরা