kalerkantho

শুক্রবার । ০৬ ডিসেম্বর ২০১৯। ২১ অগ্রহায়ণ ১৪২৬। ৮ রবিউস সানি ১৪৪১     

ব্রাজিলকে হারিয়ে প্রতিশোধ নিল আর্জেন্টিনা

কালের কণ্ঠ অনলাইন   

১৬ নভেম্বর, ২০১৯ ০১:৪০ | পড়া যাবে ৩ মিনিটে



ব্রাজিলকে হারিয়ে প্রতিশোধ নিল আর্জেন্টিনা

ফুটবলের চিরপ্রতিদ্বন্দ্বী দুই দল ব্রাজিল-আর্জন্টিনা। ফুটবল মাঠের লড়াইয়ে সব সময়ই দুই দল দুই দলের মহাশত্রু। সর্বশেষ কোপা আমেরিকায় ব্রাজিলের কাছে হেরেই সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছিল আর্জেন্টিনা। সেই ম্যাচের চরম প্রতিশোধ নিল মেসিরা। আন্তর্জাতিক প্রীতি ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে ১-০ গোলে হারাল আর্জেন্টিনা।

সৌদি আরবের কিং সৌউদ স্টেডিয়ামে শুক্রবার বাংলাদেশ সময় রাত ১১ মুখোমুখি হয় ব্রাজিল-আর্জেন্টিনা। সুপার ক্লাসিকোর এ ম্যাচে আলবিসেলেস্তেরা জয়সূচক একমাত্র গোলটি করেন তিন মাসের নিষেধাজ্ঞা থেকে ফেরা লিওনেল মেসি।

হাইভোল্টেজ ম্যাচের ৯ মিনিটের মাথায় এগিয়ে যাওয়ার সুযোগ পায় ব্রাজিল। পেনাল্টি থেকে দলকে এগিয়ে নেওয়ার দায়িত্ব পান গ্যাব্রিয়েল জেসুস। কিন্তু গোল পোস্টের বাইরে শট করে বসেন তিনি। দারুণ সুযোগ হাত ছাড়ার যন্ত্রণায় পুড়তে হয় ব্রাজিল ভক্তদের। 

তিন মিনিট পর আর্জেন্টিনার সামনেও আসে একই সুযোগ। জেসুসের মতো পেনাল্টি থেকে গোল করার দায়িত্ব পড়ে মেসির কাঁধে। মেসির নেওয়া সেই শট ঠেকিয়ে দিয়েছিলেন ব্রাজিল গোলরক্ষক অ্যালিসন বেকার। কিন্তু ফিরতি শটে দলকে এগিয়ে দেন আর্জেন্টাইন অধিনায়ক।

বেশ কয়েক বার সুযোগ এসেছিল ব্রাজিলের সামনে। কিন্তু সুযোগ কাজে লাগাতে পারেনি সেলেসাওরা। দুই দলের আক্রমণ-পাল্টা আক্রমণে মেসিরাও সুযোগ পায় বেশ কয়েকটি। শেষ পর্যন্ত আর গোলের দেখা না পেলে ১-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে আর্জেন্টিনা।

কোপার পর নিষেধাজ্ঞা কাটিয়ে এই ম্যাচ দিয়েই আর্জেন্টিনার জার্সিতে মাঠে ফিরছেন বার্সেলোনা তারকা লিওনেল মেসি। ব্রাজিল অবশ্য নেইমারকে পাচ্ছে না। চোটের কারণে দলে নেই পিএসজি ফরোয়ার্ড। কোপার শিরোপা জয়ের পর থেকে এখনো পর্যন্ত খেলা চারটি প্রীতি ম্যাচের একটিতেও জয়ের দেখা পায়নি তিতের দল। এর মধ্যে তিনটি ড্র করেছে কলম্বিয়া, সেনেগাল ও নাইজেরিয়ার সঙ্গে। একটি ম্যাচে হেরেছে পেরুর কাছে।

অন্যদিকে, আর্জেন্টিনা কোপার তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে হারিয়েছিল চিলিকে। এরপর চারটি প্রীতি ম্যাচ খেলে অপরাজিত তারা। দুটি ম্যাচে তারা ড্র করেছে চিলি ও জার্মানির সঙ্গে। অন্য দুই ম্যাচে মেক্সিকো ও ইকুয়েডরকে উড়িয়ে দিয়েছে বিশাল ব্যবধানে।

ব্রাজিল একাদশ : অ্যালিসন বেকার, দানিলো, এডের মিলিটাও, থিয়াগো সিলভা, অ্যালেক্স সান্দ্রো, আর্থুর মেলো, ক্যাসেমিরো, লুকাস পাকুইতা, গ্যাব্রিয়েল হেসুস, রবার্তো ফিরমিনো এবং উইলিয়ান।

আর্জেন্টিনা একাদশ : এস্তেবান আনদ্রাদা, হুয়ান ফয়েথ, গ্যাব্রিয়েল পিজেল্লা, নিকলাস ওটামেন্ডি, নিকলাস তালিয়াফিকো, রদ্রিগো ডি পল, লুকা ওকাম্পোস, লিওনেল পারেদেস, জিওভানি লো সেলসো, লুকা মার্টিনেস ও লিওনেল মেসি।

মন্তব্য



সাতদিনের সেরা