kalerkantho

শুক্রবার । ০৬ ডিসেম্বর ২০১৯। ২১ অগ্রহায়ণ ১৪২৬। ৮ রবিউস সানি ১৪৪১     

ম্যাক্সওয়েলের মতো মানসিক দুঃসময় গেছে কোহলিরও

কালের কণ্ঠ অনলাইন   

১৩ নভেম্বর, ২০১৯ ১৮:১৯ | পড়া যাবে ২ মিনিটে



ম্যাক্সওয়েলের মতো মানসিক দুঃসময় গেছে কোহলিরও

কয়েকদিন আগেই মানসিক সমস্যার কারণে ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের জন্য ছুটি নিয়েছেন অস্ট্রেলিয়ার অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল। তার সেই সিদ্ধান্তকে সাধুবাদ জানালেন ভারতের নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি। সেই সঙ্গে নিজের অভিজ্ঞতাকে তুলে ধরেছেন তিনি। জানালেন তিনিও এই ধরনের সমস্যায় পড়েছিলেন।

বিরাট কোহলি জানান, তিনি নিজেও এমন পরিস্থিতিতে পড়েছিলেন। যখন কোনো কিছুই ঠিকঠাক হয় না, খুবই অসহায় লাগে। তার মতে, বিশ্ব জুড়ে ক্রিকেটারদের কাছে দৃষ্টান্ত স্থাপন করেছেন ম্যাক্সওয়েল। মানসিক দিক দিয়ে সেরা জায়গায় থাকলে যতই চেষ্টা করা হোক না কেন, এমন পরিস্থিতি আসে যখন নিজেকে সময় দিতে হয়। আন্তর্জাতিক ক্রিকেটে স্কোয়াডে থাকা প্রত্যেক ক্রিকেটারেরই নিজের মনের কথা খুলে বলার অধিকার থাকা উচিত। আর সেই কারণেই দারুণ কাজ করেছেন গ্লেন।

এই প্রসঙ্গে ২০১৪ সালের ইংল্যান্ড সফরের কথা বলেছেন তিনি। সেই টেস্ট সিরিজে ১০ ইনিংসে ১৩ দশমিক ৪০ গড়ে একশ ৩৪ রান এসেছিল তার ব্যাট থেকে। সেই ব্যাপারে কোহালি বলেন, ক্যারিয়ারে এমন সময় এসেছিল যখন মনে হচ্ছিল যে এটাই দুনিয়ার শেষ। বুঝতে পারছিলাম না কী করব, কিভাবে কথা বলব, কিভাবে যোগাযোগ করব।

কেউ যখন খেলা চালিয়ে যাওয়ার মানসিকতায় নেই, তখন ছুটি নেওয়াই উচিত বলে জানিয়েছেন কোহালি। তার যুক্তি, হাল ছেড়ে দিতে বলছি না। তবে নিজের সঙ্গে সময় কাটানো দরকার। খেলা চালিয়ে যাওয়ার অবস্থায় না থাকলে এটা করাই ভালো। আর এটাকে মোটেই নেতিবাচকভাবে নেওয়া উচিত নয়। এটা যেকোনো পর্যায়ে যেকোনো লোকের ক্ষেত্রেই হতে পারে। এটাকে বরং ভালোভাবেই গ্রহণ করা উচিত।

মন্তব্য



সাতদিনের সেরা