kalerkantho

শুক্রবার । ০৬ ডিসেম্বর ২০১৯। ২১ অগ্রহায়ণ ১৪২৬। ৮ রবিউস সানি ১৪৪১     

বল বিকৃতির অভিযোগে নিষিদ্ধ নিকোলাস পুরান

কালের কণ্ঠ অনলাইন   

১৩ নভেম্বর, ২০১৯ ১৬:৪১ | পড়া যাবে ২ মিনিটে



বল বিকৃতির অভিযোগে নিষিদ্ধ নিকোলাস পুরান

আবারো বল বিকৃতির অভিযোগ আন্তর্জাতিক ক্রিকেটে। আর তার জেরে নিষেদ্ধার কবলে পড়লেন ওয়েস্ট ইন্ডিজের তারকা ব্যাটসম্যান নিকোলাস পুরান। আফগানিস্তনের বিরুদ্ধে এক ওয়ানডে ম্যাচে বল বিকৃতির অভিযোগে চারটি টি-টোয়েন্টি ম্যাচ থেকে নির্বাসিত করল ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল। তিনি যাবতীয় অভিযোগ স্বীকার করে নিয়েছেন।

ভারতের লখনউতে আফগানিস্তানের বিরুদ্ধে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ব্যাট হাতে ক্যারিবিয়ানদের ম্যাচ জয়ের নায়ক হয়ে উঠেছিলেন এই মিডল অর্ডার ব্যাটসম্যান। তার ৫০ বলে ৬৭ রানের ইনিংস সাজানো ছিল সাতটি চার ও তিনটি ছয়ে। সিরিজের দ্বিতীয় ম্যাচ জিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে কব্জাও করে নেয় ওয়েস্ট ইন্ডিজ।

এরপর তৃতীয় ওয়ানডে ম্যাচে আফগানিস্তানের ব্যাটিংয়ের সময় পুরানের বল বিকৃতির একটি ভিডিও ভাইরাল হয়। যেখানে দেখা যায় নখ দিয়ে বল বিকৃতি করছেন এই ক্যারিবিয়ান মিডল অর্ডার। অভিযোগ পেয়ে তদন্তে নামে আইসিসি। ঘটনার তদন্ত ও গুরুত্ব বিচার করে পুরানকে আর্টিকল ২ দশমিক ১৪ লঙ্ঘন করার অপরাধে দোষী সাব্যস্ত করে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। ফলে আগগানিস্তানের বিরুদ্ধে আসন্ন তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে পারবেন না এই মিডল অর্ডার ব্যাটসম্যান এবং ভারতের বিরুদ্ধে পরবর্তী টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচেও মাঠের বাইরে থাকতে হবে তাকে। এই শাস্তির সঙ্গে পাঁচটি ডিমেরিট পয়েন্টও কেটে নেওয়া হয়েছে পুরানের। 

ভুল স্বীকার করে ক্যারিবিয়ান ব্যাটসম্যান বলেন, মাঠে আমি যা করেছি তার জন্য আমি আমার সতীর্থদের কাছে, অনুরাগীদের কাছে ও আফগানিস্তান দলের কাছে ক্ষমাপ্রার্থী। আমি জানি আমি কী ভুল করেছি, তাই আইসিসি’র এই শাস্তি আমি মাথা পেতে নিচ্ছি। তবে আমি প্রত্যেককে আশ্বস্ত করছি ভবিষ্যতে এমন ঘটনার আর পুনরাবৃত্তি হবে না। আগামীতে আরো শক্তিশালী হয়ে ফিরে আসার শপথ নিচ্ছি।

মন্তব্য



সাতদিনের সেরা