kalerkantho

শনিবার । ৮ কার্তিক ১৪২৭। ২৪ অক্টোবর ২০২০। ৬ রবিউল আউয়াল ১৪৪২

আইসিসি র‌্যাংকিংয়ের কোথাও নেই সাকিবের নাম!

কালের কণ্ঠ অনলাইন   

১১ নভেম্বর, ২০১৯ ১৭:০২ | পড়া যাবে ২ মিনিটে



আইসিসি র‌্যাংকিংয়ের কোথাও নেই সাকিবের নাম!

এক বছরের জন্য নিষিদ্ধ হওয়ার সঙ্গে সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) খাতা থেকেও যেন মুছে যাচ্ছে বিশ্বসেরা অল-রাউন্ডার সাকিব আল হাসানের নাম। একটি ছোট্ট ভুলের জন্য অনেক বড় মূল্য চুকাতে হচ্ছে সাকিবকে। অস্ট্রেলিয়া-পাকিস্তান, ইংল্যান্ড-নিউজিল্যান্ড এবং ভারত-বাংলাদেশ টি-টোয়েন্টি সিরিজ শেষে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা নতুন র‌্যাংকিং প্রকাশ করেছে। সবশেষ র‌্যাংকিংয়ের তিন ক্যাটাগরিতে কোথাও পাওয়া যায়নি সাকিবের নাম। 

সাকিবের নাম লিস্টে না থাকায় অলরাউন্ডার ক্যাটাগরিতে শীর্ষে আছেন আফগান সিনিয়র তারকা মোহাম্মদ নবি। দুই থেকে পাঁচে আছেন যথাক্রমে গ্লেন ম্যাক্সওয়েল, রিচার্ড বেরিংটন, মাহমুদউল্লাহ রিয়াদ এবং শন উইলিয়ামস। ব্যাটসম্যান, বোলার কিংবা অল-রাউন্ডার র‌্যাংকিংয়ের শীর্ষ ১০০ জনের তালিকায় নেই আইসিসি থেকে নিষিদ্ধ হওয়া সাকিব। অথচ, এই সাকিবই বছরের পর বছর তিন ফরম্যাটেই শীর্ষ অল-রাউন্ডারের জায়গা দখল করে ছিলেন।

ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে পাকিস্তানের বাবর আজম। দুইয়ে আছেন অস্ট্রেলিয়ার দলপতি অ্যারন ফিঞ্চ আর তিনে উঠেছেন ডেভিড মালান। বোলারদের তালিকায় শীর্ষে পাঁচে কোনো পরিবর্তন আসেনি। আফগান দলপতি রশিদ খান আছেন এক নম্বরে। দুই থেকে পাঁচে আছেন যথাক্রমে মিচেল স্যান্টনার, ইমাদ ওয়াসিম, অ্যাডাম জাম্পা এবং শাদাব খান। ভারত সিরিজের ঠিক আগ মুহূর্তে সাকিবকে নিষিদ্ধ করা হয়। তাকে ছাড়া তিন ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে হেরেছে সফরকারীরা।

মন্তব্য



সাতদিনের সেরা