kalerkantho

সোমবার । ০৯ ডিসেম্বর ২০১৯। ২৪ অগ্রহায়ণ ১৪২৬। ১১ রবিউস সানি ১৪৪১     

টেন্ডুলকারের ৩০ বছরের রেকর্ড ভাঙলেন ১৫ বছরের কিশোরী

কালের কণ্ঠ অনলাইন   

১১ নভেম্বর, ২০১৯ ১৩:০১ | পড়া যাবে ২ মিনিটে



টেন্ডুলকারের ৩০ বছরের রেকর্ড ভাঙলেন ১৫ বছরের কিশোরী

মাত্র ১৫ বছর বয়সে আন্তর্জাতিক ম্যাচে অর্ধশতকরান। এই বয়সেই শচীন টেন্ডুলকারের ৩০ বছরের রেকর্ড ভাঙলেন ভারতীয় নারী ক্রিকেটার শেফালি ভার্মা। পুরুষ ও নারী ক্রিকেট মিলিয়ে সবচেয়ে কম বয়সি ভারতীয় প্লেয়ার হিসেবে এ রেকর্ড গড়েন শেফালি। তার ৪৯ বলে ৭৩ এবং স্মৃতি মানধানার ৪৬ বলে ৬৭ রানে ওয়েস্ট ইন্ডিজকে প্রথম টি-টোয়েন্টিতে ৮৪ রানে হারায় ভারত। 

গত শনিবার অনুষ্ঠিত এ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ টস জিতে ব্যাটিংয়ে পাঠায় ভারতকে। শুরু থেকেই ঝড় তোলেন ভারতের দুই ওপেনার শেফালি আর স্মৃতি। তাদের পার্টনারশিপে আসে ১৪৩ রান। যা নারীদের টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতের হয়ে সর্বোচ্চ রানের পার্টনারশিপে পরিণত হয়।

আর এই ম্যাচেই সবচেয়ে কম বয়সে অনন্য এক রেকর্ড গড়েন শেফালি। রেকর্ডটি হচ্ছে ১৬ বছর ২১৩ দিন বয়সে টেস্টে প্রথম অর্ধশতক করেছিলেন ভারতের কিংবদন্তি ক্রিকেটার শচীন টেন্ডুলকার। তাঁর সেই ৩০ বছরের রেকর্ড ভাঙে হারিয়ানার এই মেয়ে। এদিন ১৫ বছর ২৮৫ দিন বয়সে ৬ চার ও ৪ ছয়ে প্রথম অর্ধশতক করেন তিনি। 

শেফালি ও স্মৃতি ফিরে যাওয়ার পর ভারতীয় অধিনায়ক হরমনপ্রীত কাউর ১৩ বলে ২১ এবং বেদা কৃষ্ণমূর্তি ৭ বলে ১৫ করে অপরাজিত থাকেন। শেষ পর্যন্ত ২০ ওভারে ৪ উইকেটে ১৮৫ রান করে ভারত। ওয়েস্ট ইন্ডিজের বোলারদের মধ্যে শাকেরা সেলম্যান ও আনিসা মহম্মদ ২টি উইকেট নেন। 

জবাবে শুরু থেকেই ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। ক্যাম্পবেল (‌‌৩৩)‌‌ ছাড়া কেউই রান পাননি। ২০ ওভারে ৯ উইকেটে ১০১ রান তোলে তারা। ভারতীয় বোলারদের মধ্যে শিখা পান্ডে, রাধা যাদব এবং পুনম যাদব ২টি করে উইকেট নেন। 

এর ফলে পাঁচ ম্যাচের সিরিজে ১–০ এগিয়ে গেল ভারত। ম্যাচের সেরা হন শেফালি। ‌
সূত্র : আজকাল

মন্তব্য



সাতদিনের সেরা