kalerkantho

মঙ্গলবার । ২১ জানুয়ারি ২০২০। ৭ মাঘ ১৪২৬। ২৪ জমাদিউল আউয়াল ১৪৪১     

১১ বছর পর নতুন অধিনায়ক পেল আয়ারল্যান্ড

কালের কণ্ঠ অনলাইন   

৮ নভেম্বর, ২০১৯ ২১:৪৩ | পড়া যাবে ২ মিনিটে



১১ বছর পর নতুন অধিনায়ক পেল আয়ারল্যান্ড

আয়ারল্যান্ড ক্রিকেট দলের টেস্ট ও ওয়ানডে অধিনায়কের দায়িত্ব পেলেন ডান-হাতি ব্যাটসম্যান অ্যান্ড্রু ব্যালবির্নি। দীর্ঘদিন জাতীয় দলের অধিনায়কত্বের দায়িত্ব পালন করা উইলিয়াম পোর্টারফিল্ড সরে দাঁড়ালে তার জায়গায় আইরিশদের টেস্ট-ওয়ানডে দলের নেতৃত্ব পান ব্যালবির্নি। আয়ারল্যান্ড ক্রিকেটের পক্ষ থেকে আজ এই ঘোষণা দেওয়া হয়েছে। এরই সঙ্গে শেষ হলো উইলিয়াম পোর্টারফিল্ডের দীর্ঘ ১১ বছরের অধিনায়কত্বের ক্যারিয়ার।

ট্রেন্ট জনসনের জায়গায় ২০০৮ সালে আয়ারল্যান্ড দলের অধিনায়ক হন পোর্টারফিল্ড। এরপর দলকে ১১৩ ওয়ানডেতে ও ৫৬টি টি-টোয়েন্টি ম্যাচে নেতৃত্ব দেন তিনি। এছাড়া আয়ারল্যান্ডের ইতিহাসে প্রথম টেস্ট অধিনায়কও পোর্টারফিল্ড। তার অধীনেই পাকিস্তানের বিপক্ষে অভিষেক টেস্ট খেলেছে আইরিশরা। পোর্টারফিল্ডের সময়কালে ৫০ ওয়ানডে জয়, ৫৫টিতে হার; টি-টোয়েন্টিতে ২৬টি করে জয়-পরাজয়ের স্বাদ নেয় আয়ারল্যান্ড। এখন পর্যন্ত খেলা দুটি টেস্টেও হেরেছে তারা।

আগামী বছর আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগকে সামনে রেখে নতুন অধিনায়কের মানিয়ে নেয়ার জন্য নিজের দায়িত্ব থেকে সড়ে দাঁড়ান ৩৫ বছর বয়সী পোর্টারফিল্ড। তিনি বলেন, 'ক্রিকেট আয়ারল্যান্ডের সাথে পরামর্শে করে আমি মনে করেছি, এখনই অধিনায়কত্ব ছাড়ার সেরা সময়। আগামী গ্রীষ্মে ওয়ানডে লিগ শুরুর আগে নিজেকে মানিয়ে নেয়ার সময় পাবে ব্যালবির্নি।'

আয়ারল্যান্ডের পঞ্চম ওয়ানডে ও দ্বিতীয় টেস্ট অধিনায়ক হিসেবে দায়িত্ব পেলেন ২৮ বছর বয়সী ব্যালবির্নি। ২০১০ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে তার। ওয়ানডে দিয়ে অভিষেকের পর এখন অবধি ৩ টেস্টে ১৪৬ রান, ৬৪টি ওয়ানডেতে ১৮১৩ রান ও ৩৭টি টি-টোয়েন্টি ম্যাচে ৭৯০ রান করেছেন ব্যালবির্নি।

মন্তব্য



সাতদিনের সেরা