kalerkantho

শনিবার । ৮ কার্তিক ১৪২৭। ২৪ অক্টোবর ২০২০। ৬ রবিউল আউয়াল ১৪৪২

মুস্তাফিজকে আর সমীহ করছেন না ব্যাটসম্যানরা?

কালের কণ্ঠ অনলাইন   

৮ নভেম্বর, ২০১৯ ১৯:৫৫ | পড়া যাবে ২ মিনিটে



মুস্তাফিজকে আর সমীহ করছেন না ব্যাটসম্যানরা?

ছবি : ক্রিকইনফো

বিরাট সম্ভাবনা নিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল মুস্তাফিজুর রহমানের। বিষাক্ত কাটারে বিশ্বকে মাতিয়ে দিয়েছিলেন। পরিচিতি পেয়েছিলেন 'কাটার মাস্টার' হিসেবে। বাংলাদেশের ক্রিকেটের 'পোস্টার বয়' সাকিব আল হাসানের পাশাপাশি তার নামটাও আসত আন্তর্জাতিক অঙ্গনে। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে যেন হারিয়ে যাচ্ছে তার বোলিংয়ে ধার। 'দ্য ফিজ' আর ব্যাটসম্যানদের জন্য ভয়ের কারণ হয়ে উঠতে পারছেন না।

ব্যাপারটা এমন নয় যে, সম্প্রতি ফর্ম হারিয়েছেন মুস্তাফিজ। গত এক বছরের বেশি সময় ধরেই তার অবস্থা এতটা করুণ। সর্বশেষ ১২ মাসে ১৯ ওয়ানডেতে ৩৯ উইকেট নিয়েছেন তিনি। যার অধিকাংশই দলের কোনো কাজে আসেনি। মাশরাফির অনুপস্থিতিতে তাকেই দলের প্রধান স্ট্রাইক বোলার হওয়ার কথা। কিন্তু সেটা হতে পারছেন না মুস্তাফিজ। দলের প্রয়োজনের সময় উইকেট এনে দিতে পারছেন না। সেইসঙ্গে তার ওয়ানডে ক্যারিয়ারের ইকনোমি যেখানে ৫.২৪, সেখানে গত ১২ মাসে তা বেড়ে দাঁড়িয়েছে ৬.৩৫!

টি-টোয়েন্টিতে এই পরিসংখ্যান আরও করুণ। গত ১২ মাসে ৯টি টি-টোয়েন্টি ম্যাচে ৯ উইকেট নিয়েছেন মুস্তাফিজ। ভারত সফরে সর্বশেষ দুই ম্যাচে কোনো উইকেট পাননি। রান দিয়েছেন প্রচুর। ক্যারিয়ারের ইকনোমি ৭.৭৯ হলেও গত ১২ মাসের ইকনোমি হয়েছে ৯.২০! বোলিংয়ের গতি কমে এসেছে। আগের মতো মুস্তাফিজের বৈচিত্রময় বোলিং আর দেখা যায় না। দলের ভেতর অভিযোগ, মুস্তাফিজ নিজেকে সময়ের সঙ্গে সঙ্গে আপডেট করছেন না। নতুন নতুন ফর্মুলা যুক্ত হচ্ছে না তার বোলিংয়ে। এজন্যই হয়তো দেশের সেরা পেস অস্ত্রটি নিজেকে হারিয়ে ফেলেছেন। যা ফিরে পেতে অনেক ঘাম ঝরাতে হবে।

মন্তব্য



সাতদিনের সেরা