kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

শেষ টেস্টেও হার, প্রোটিয়াদের হোয়াইটওয়াশ করল ভারত

কালের কণ্ঠ অনলাইন   

২২ অক্টোবর, ২০১৯ ১২:৪৫ | পড়া যাবে ২ মিনিটে



শেষ টেস্টেও হার, প্রোটিয়াদের হোয়াইটওয়াশ করল ভারত

তৃতীয় ও শেষ টেস্টে ভারতের কাছে এক ইনিংস ব্যবধানে ও ২০২ রানে হারল দক্ষিণ আফ্রিকা। সেইসঙ্গে ৩-০ ব্যবধানে সফরকারী প্রোটিয়া দলকে হোয়াইটওয়াশ করল কোহলি বাহিনী।

রাঁচিতে অনুষ্ঠিত এ টেস্টে শুরুটা ভালো হয়নি ভারতের। কারণ ৩৯ রানের মধ্যে তিন উইকেট হারিয়ে বসে কোহলিরা। রাবেদার দুর্দান্ত এক বলে এলগারকে ক্যাচ দিয়ে ১০ রান করে সাজঘরে ফেরেন আগারওয়াল। এর পরে পূজারা ও অধিনায়ক কোহলিও বেশি সময় ক্রিজে টিকতে না পারায় বিপদে পড়ে ভারত। তবে এ বিপদ থেকে দলকে উদ্ধার করে রোহিত-রাহানের ব্যাটিং তান্ডব।  

রোহিতের ৬ ছক্কা ও ২৮ চারে ক্যারিয়ার সেরা ২১২ রানের দুর্দান্ত ইনিংস ও রাহানের ১ ছক্কা ও ১৭ চারে ১১৫ রানের দুর্দান্ত ইনিংসে ৪৯৭ রানে থামে ভারত। প্রোটিয়ার লিন্ডে ৪ উইকেট ও রাবেদা নেন ৩ উইকেট।

জবাবে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে শূন্য রানে ফিরেন এলগার। তারপর ৯ রানে ফিরেন ডি-কক। দলের হয়ে সর্বোচ্চ ৬২ রান করেন হামজা। এ ছাড়াও লিন্ডের ৩৭ রান এবং ভাবুমা ৩২ রানে ১৬২ রানে থামে দক্ষিণ আফ্রিকার ইনিংস। এতে ফলোঅনে পরে প্রোটিয়ারা। উমেশ ৩ উইকেট এবং ২টি করে উইকেট নেন শামি, জাদেজা।

আবারো দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকাকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানালে ফের বিপাকে পরে প্রোটিয়ারা। তৃতীয় দিন শেষে ৮ উইকেট হারিয়ে ১৩২ রান তুলে দক্ষিণ আফ্রিকা। দলের হয়ে সর্বোচ্চ রান করেন ব্রুন ৩০ রান করে অপরাজিত থাকেন। আর লিন্ডে করেন ২৭ রান। 

চতুর্থ দিনে মাত্র ২ ওভারের মধ্যেই গুটিয়ে যায় দক্ষিণ আফ্রিকা। বোলিংয়ে ৩ উইকে নেন শামি। আর ২টি করে  উইকেট নেন উমেশ, নাদিম।

মন্তব্য



সাতদিনের সেরা