kalerkantho

মঙ্গলবার । ১৯ নভেম্বর ২০১৯। ৪ অগ্রহায়ণ ১৪২৬। ২১ রবিউল আউয়াল ১৪৪১     

পাকিস্তানি শিশুকে চিকিৎসার জন্য ভারতে আনছেন গম্ভীর

কালের কণ্ঠ অনলাইন   

২০ অক্টোবর, ২০১৯ ২০:৩০ | পড়া যাবে ২ মিনিটে



পাকিস্তানি শিশুকে চিকিৎসার জন্য ভারতে আনছেন গম্ভীর

সব বিরোধ, রেষারেষি হিংসার পর দিনশেষে মানবিকতা বড় হয়ে ওঠে। সাম্প্রতিক একাধিক ঘটনার প্রেক্ষিতে পাক-ভারত সম্পর্কে যে তিক্ততাই থাক, সমস্ত কিছুর ঊর্ধ্বে উঠে ভারতের হাসপাতালে পাকিস্তানি এক শিশুর চিকিৎসার ব্যবস্থা করে দিয়েছেন দেশটির সাবেক ওপেনার গৌতম গম্ভীর। মাঝেমধ্যেই পাকিস্তান ইস্যুতে ট্যুইট-বিতর্কে জড়িয়ে পড়া ভারতের বর্তমান বিজেপি সাংসদ এই ঘটনায় প্রশংসায় ভাসছেন।

ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, উমাইমা নামের ৬ বছরের ওই শিশুকন্যার হার্টে তার সমস্যা রয়েছে। পাকিস্তানে চিকিৎসা ব্যবস্থা ভালো না থাকায় ভারতে এনে বাচ্চাটির হার্টের চিকিৎসা করাতে চাইছিলেন তার মা-বাবা। কিন্তু চিকিৎসার জন্য ভারতে আসার আবেদন জানিয়েও পাকিস্তানি পরিবারটি কিছুতেই ভিসা পাচ্ছিল না। বিষয়টি জানতে পেরে নিজে উদ্যোগ নেন গৌতম গম্ভীর। বিজেপির এই সাংসদের হস্তক্ষেপে শেষ পর্যন্ত পাকিস্তানি পরিবারটির ভারতে আসার অনুমতি মিলেছে।

ট্যুইটারে নিজেই এই কাহিনী প্রকাশ করে গৌতম গম্ভীর জানান, ৬ বছরের ওই পাকিস্তানি শিশুর অসুস্থতার কথা জানিয়ে তাদের ভিসার জন্য তিনি ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকরকে অনুরোধ করেন। এক চিঠিতে বিস্তারিত জানান জয়শংকরকে। গম্ভীরের সেই চিঠির প্রেক্ষিতে পরিবারটিকে ভিসা দেওয়ার জন্য ইসলামাবাদের ভারতীয় হাই কমিশনকে নির্দেশ দেন জয়শংকর। এর পর ভিসা পেতে আর সমস্যা হয়নি।

টুইটারে গম্ভীর লিখেন, 'একটা নিরীহ মানুষ ভিনদেশের এক প্রান্ত থেকে যখন আমাকে অনুরোধ করেছিল, তখনই ভেঙে গিয়েছিল সমস্ত বিরোধের বেড়াজাল। উমাইমা ভারতে আসতে চাইছিল। তার গুটিগুটি পায়ে এ দেশে আসতে চাওয়ার মিষ্টতা আমাকে মনে করিয়ে দিল, যেন কোনো বোন তার নিজের বাড়িতে আসতে চাইছে।'

মন্তব্য



সাতদিনের সেরা