kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

আজ যেসব রেকর্ড আর বিশ্বরেকর্ড গড়লেন 'হিটম্যান'

কালের কণ্ঠ অনলাইন   

২০ অক্টোবর, ২০১৯ ১৭:৫০ | পড়া যাবে ২ মিনিটে



আজ যেসব রেকর্ড আর বিশ্বরেকর্ড গড়লেন 'হিটম্যান'

ছবি : এএফপি

রাঁচিতে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ডাবল সেঞ্চুরি করলেন ভারতের ওপেনার রোহিত শর্মা। টেস্ট ক্যারিয়ারে এটাই তার প্রথম ডাবল সেঞ্চুরি। টেস্ট এবং ওয়ানডে ফরম্যাটে ডাবল সেঞ্চুরির করা বিশ্বের চতুর্থ ব্যাটসম্যান তিনি।রোহিতের আগে এই তালিকায় নাম তুলেছিলেন ভারতের সাবেক মাস্টার ব্লাস্টার ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার, বীরেন্দ্র শেবাগ এবং ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল।

রোহিতের এই ডাবল সেঞ্চুরিতে রেকর্ডের মালিক হলো ভারত। চলতি সিরিজে সিরিজে ভারতের ব্যাটসম্যানরা তিনটি ডাবল সেঞ্চুরির করেছেন। প্রথম টেস্টে ডাবল সেঞ্চুরি করেছিলেন ওপেনার মায়াঙ্ক আগারওয়াল এবং দ্বিতীয় টেস্টে করেছিলেন অধিনায়ক বিরাট কোহলি। রাঁচিতে চলমান সিরিজের তৃতীয় ম্যাচে এসে ডাবল সেঞ্চুরির হাঁকালেন রোহিত। এই প্রথম কোনো টেস্ট সিরিজে তিনটি ডাবল সেঞ্চুরি করার ইতিহাস গড়ল ভারতের ব্যাটসম্যানরা।

গতকাল টেস্টের প্রথম দিন সেঞ্চুরি করে ১১৭ রানে অপরাজিত ছিলেন রোহিত। ৯৫ রানে দাঁড়িয়ে ছক্কা মেরে সেঞ্চুরি পূর্ণ করেছিলেন। সেঞ্চুরির মতো ডাবল সেঞ্চুরিও ছক্কা মেরে পূর্ণ করেন রোহিত। ছক্কা মেরে ডাবল সেঞ্চুরি পূর্ণ করা ভারতের টেস্ট ইতিহাসের প্রথম ব্যাটসম্যান তিনি। সেটাও আবার ১৯৯ রানে দাঁড়িয়ে! এটি ছিল তার টেস্ট ক্যারিয়ারের ৫০তম ছক্কা। এই ইনিংসে ২৮টি চার ও ৬টি ছক্কায় ২৫৫ বলে ২১২ রানে আউট হন রোহিত। 

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলতি সিরিজে তার ছক্কার সংখ্যা দাঁড়াল ১৯টি। একটি টেস্ট সিরিজে সবচেয়ে বেশি ছক্কার বিশ্বরেকর্ড এটি। চলতি সিরিজে ইতোমধ্যে ৫২৯ রান করেছেন রোহিত। ভারতের পঞ্চম ওপেনার হিসেবে এক সিরিজে পাঁচ শতাধিক রানের রেকর্ড গড়েছেন তিনি। রোহিতের আগে সুনীল গাভাস্কার, শেবাগ, ভিনু মানকড় এবং বুধি কুন্দেরান এক সিরিজের অন্তত পাঁচ শতাধিক রান করেছিলেন।

মন্তব্য



সাতদিনের সেরা