kalerkantho

বুধবার । ২০ নভেম্বর ২০১৯। ৫ অগ্রহায়ণ ১৪২৬। ২২ রবিউল আউয়াল ১৪৪১     

কুসংস্কারও ব্যর্থ : এই দুঃখ কোথায় রাখবেন ডু প্লেসিস?

কালের কণ্ঠ অনলাইন   

১৯ অক্টোবর, ২০১৯ ১৫:১৯ | পড়া যাবে ২ মিনিটে



কুসংস্কারও ব্যর্থ : এই দুঃখ কোথায় রাখবেন ডু প্লেসিস?

সাদা পোশাকে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে এখন চরম দুঃসময় চলছে। তার ওপর ভারতের মাটিতে পরপর দুটি টেস্ট লজ্জাজনকভাবে হেরে সিরিজ খুঁইয়েছে। আজ শনিবার থেকে রাঁচিতে শুরু হওয়া শেষ টেস্ট হারলে ধবল ধোলাইয়ের লজ্জা পেতে হবে। এই টেস্ট থেকেই নতুন করে শুরু করতে চেয়েছিলেন প্রোটিয়া অধিনায়ক ফাফ ডু প্লেসিস। এজন্য তিনি টার্গেট করেছিলেন টস জেতা। নিজের ভাগ্য খারাপ বলে টস করতে পাঠিয়েছিলেন অন্যজনকে। কিন্তু কপাল খারাপ থাকলে যা হয়!

আজ বিরাট কোহলির বিপরীতে টস করতে দেখা যায় টেম্বা বাভুমাকে। অভিনব টস। বরং বলা ভালো টসের লাইন-আপটা ছিল অভিনব। যদিও দক্ষিণ আফ্রিকার এই অভিনব প্রচেষ্টাও আখেরে ফলপ্রসূ হয়নি। প্রক্সি অধিনায়কেও টস ভাগ্য বদলায়নি দক্ষিণ আফ্রিকার। সিরিজে আরও একবার বিরাট কোহলির কাছে টস হারতে হয় প্রটিয়াদের। বলা বাহুল্য, রাঁচির শুকনো পিচে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিতে দুবার ভাবেননি কোহলি।

ম্যাচের আগের দিন সাংবাদিক সম্মেলনে দক্ষিণ আফ্রিকা অধিনায়ক ফ্যাফ ডুপ্লেসিস ইঙ্গিত দিয়েছিলেন তিনি অন্য কাউকে টস করতে পাঠাতে পারেন। তিনি বলেন, ‘সম্ভবত আগামীকাল টস করতে আমরা অন্য কাউকে পাঠাব। কেননা টসে আমার রেকর্ড খুব বেশি ভালো না এবং টস জয়ের পর প্রথম ইনিংসে আমরা যদি বড় স্কোর গড়তে পারি। টস থেকেই আমাদের এটা শুরু করা দরকার।' 

মন্তব্য



সাতদিনের সেরা