kalerkantho

শুক্রবার । ২২ নভেম্বর ২০১৯। ৭ অগ্রহায়ণ ১৪২৬। ২৪ রবিউল আউয়াল ১৪৪১     

কাল আগুন ম্যাচে মুখোমুখি বাংলাদেশ-ভারত

কালের কণ্ঠ অনলাইন   

১৪ অক্টোবর, ২০১৯ ১৯:৪৩ | পড়া যাবে ৩ মিনিটে



কাল আগুন ম্যাচে মুখোমুখি বাংলাদেশ-ভারত

ফিফা বিশ্বকাপ ২০২২ রাউন্ড দুই এর বাছাইপর্বে 'ই' গ্রুপের ম্যাচে আগামীকাল মঙ্গলবার স্বাগতিক ভারতের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। নিজেদের মাঠে কাতারের বিপক্ষে অসাধারণ পারফর্মেন্সের ধারাবাহিকতাকে ভারতের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচেও টেনে নিয়ে যেতে চায় জেমি ডের শিষ্যরা। আগামীকাল মঙ্গলবার কোলকাতার সল্ট লেকের বিবেকানন্দ যুব ভারতী ক্রীড়াঙ্গন স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত আটটায় শুরু হবে এই ম্যাচটি।

আসন্ন ম্যাচ উপলক্ষে কোলকাতার নভোটেল হোটেলে আজ অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে ম্যাচ জয়ের আশাবাদ ব্যক্ত করেছে টিম বাংলাদেশ। এ সময় বাংলাদেশ অধিনায়ক জামাল ভুঁইয়া বলেন, ম্যাচটি তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কাতারের বিপক্ষে দারুণ নৈপুণ্য প্রদর্শনের পর এখন তারা ভারতের বিপক্ষে ম্যাচ জয়ের দিকে তাকিয়ে আছেন।

জামাল বলেন, তার দলের খেলোয়াড়রা যদি নিজেদের সামর্থ্যের পুরোটা দিয়ে খেলতে পারে, তাহলে ভারতের বিপক্ষে একটি ভাল ফলাফল আদায় করা সম্ভব হবে। এই মুহূর্তে ফিফা র‌্যাংকিংয়ের ১৮৭তম অবস্থানে রয়েছে বাংলাদেশ। অপরদিকে ভারতের অবস্থান ১০৪। কিন্তু গত বৃহস্পতিবার কাতারের সঙ্গে তীব্র প্রতিদ্বন্দ্বিতা করায় র‌্যাংকিং নিয়ে ভাবতে চাইছে না বাংলাদেশ শিবির। ভাল খেলার পরও অবশ্য কাতারের কাছে ০-২ গোলে পরাজিত হয়েছে লাল সবুজের দল। কিন্তু ভারতের বিপক্ষে আসন্ন ম্যাচে লড়াই করা ছাড়া বিকল্প কিছুই ভাবতে রাজি নয় জামাল ভুঁইয়ার দলটি।

এর আগে বছাইপর্বের প্রথম ম্যাচে আফগানিস্তানের কাছে বাংলাদেশ ১-০ গোলে পরাজিত হয়েছিল। ১৯৮৬ সালের পর এ পর্যন্ত বিশ্বকাপের বাছাইপর্বের আটটি ম্যাচে অংশ নিয়েছে বাংলাদেশ। তবে সেরা সফলতাটি এসেছে ১৯৮৫ সালে। এ সময় ঢাকায় থাইল্যান্ড ও ইন্দোনেশিয়াকে হারিয়ে দিয়েছিল তারা। তবে গ্রুপের অপর প্রতিপক্ষ ভারতের বিপক্ষে জয়লাভে ব্যর্থ হয় তারা। ভারতীয়রা দুই বার ২-১ ব্যবধানে পরাজিত করেছে বাংলাদেশকে।

অপরদিকে এশিয়ান চ্যাম্পিয়ন কাতারের সঙ্গে গোল শুন্য ড্রয়ে অনুপ্রানীত ভারতের লক্ষ্য বাংলাদেশের বিপক্ষে প্রথম জয়ের স্বাদ নেয়া। গৌহাটিতে বাছাইপর্বের প্রথম ম্যাচে ওমানের কাছে ১-২ গোলে হেরে গিয়েছিল তারা। কিন্তু কাতারের রাজধানী দোহায় স্বাগতিকদের সঙ্গে গোল শুন্য ড্র করতে সক্ষম হয় ভারত।

বাংলাদেশ স্কোয়াড: মনজুরুর রহমান, রহমত মিয়া, ইয়াসিন খান, টুটুল হোসেন বাদশা, জামাল ভুঁইয়া, বিপ্লব আহমেদ, তাওহিদুল আলম সবুজ, নবাব নেওয়াজ জীবন, রবিউল হাসান, মতিন মিয়া, সোহেল রানা, আনিসুর রহমান, আরিফুর রহমান, মামুনুল ইসলাম মামুন, মোহাম্মদ ইব্রাহিম, রিয়াদুল হাসান, ইয়াসিন আরাফাত, রায়হান হাসান, মাহবুবুর রহমান, জুয়েল রানা, স্বাদ উদ্দিন ও শহিদুল আলম।

ভারত স্কোয়াড: গুরপ্রীত সিং সাধু, অ¤্রন্দিার সিং, কমলজিত সিং, প্রিতম কোটাল, রাহুল ভেকে, আদিল খান, নরেন্দ্র, সার্থক গলুই, আনাস আদাথোদিকা, মন্দর রাও দেশাই, সুভাশিষ বোস, উদান্ত সিং, নিখিল পুজারি, বিনিত রাই, অনিরুদ্ধ থাপা, আবদুল শাহাল, রেনিয়ার ফার্নান্দেস, ব্র্যান্ডন ফার্নান্দেস, লালিয়ানজুয়ালা ছাংতে, আশিক ছুরুনিয়ান, সুনিল ছেত্রি, বলবন্ত সিং ও মানবির সিং।

মন্তব্য



সাতদিনের সেরা