kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

স্মিথের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন কোহলি

কালের কণ্ঠ অনলাইন   

১৪ অক্টোবর, ২০১৯ ১৯:২২ | পড়া যাবে ২ মিনিটে



স্মিথের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন কোহলি

আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্মিভেন স্মিথের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন ভারতের দলনেতা বিরাট কোহলি। গতকাল শেষ হওয়া দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পুনে টেস্টে অপরাজিত ২৫৪ রান করেন। ফলে র‌্যাংকিং তালিকায় তার রেটিং বেড়ে দাঁড়িয়েছে ৯৩৬। ৯৩৭ রেটিং নিয়ে র‌্যাংকিং তালিকায় সবার উপরে স্মিথ। তাই স্মিথের সাথে কোহলির রেটিং ব্যবধান এখন মাত্র ১।

রাঁচিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে অন্তত ১টি হাফ-সেঞ্চুরি করতে পারলেই স্মিথকে পেছনে ফেলে আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে ব্যাটসম্যানদের তালিকার শীর্ষস্থান দখলে নিবেন কোহলি। টেস্টটি ১৯ অক্টোবর থেকে শুরু হবে।

বল-বিকৃতির সাথে জড়িত থাকার কারণে প্রায় দেড় বছর পর অ্যাশেজ দিয়ে টেস্ট ফরম্যাটে খেলতে নামেন স্মিথ। নিজের প্রত্যাবর্তনটা অবিস্মরনীয় করে রাখেন তিনি। ৪ ম্যাচের ৭ ইনিংসে ৩টি করে সেঞ্চুরি ও হাফ-সেঞ্চুরিতে ১১০ দশমিক ৫৭ গড়ে ৭৭৪ রান করেন স্মিথ। সিরিজ শেষে ৯৩৭ রেটিং নিয়ে র‌্যাংকিং-এ শীর্ষে উঠেন অসিদের সাবেক এই দলপতি।

পুনে টেস্টে ৬ উইকেট নিয়ে র‌্যাংকিংয়ে বোলারদের তালিকায় দশম থেকে সপ্তমস্থানে উঠে এসেছেন ভারতের স্পিনার রবীচন্দ্রন অশ্বিন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টে ডাবল ও দ্বিতীয় ম্যাচে সেঞ্চুরি করেছিলেন ভারতের ওপেনার মায়াঙ্ক আগারওয়াল। ৬টি টেস্ট খেলেই র‌্যাংকিংয়ে ১৭তমস্থানে জায়গা করে নিয়েছেন এই ডান-হাতি ওপেনার। বিশাখাপত্তনমে ২১৫ ও ৭ এবং পুনেতে ১০৮ রানের ইনিংস খেলেন মায়াঙ্ক। দুটি টেস্টেই জয় পেয়েছে ভারত।

মন্তব্য



সাতদিনের সেরা