kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

ভেঙে গেল 'অজেয় অস্ট্রেলিয়া'র টেস্ট জয়ের বিশ্বরেকর্ড

কালের কণ্ঠ অনলাইন   

১৩ অক্টোবর, ২০১৯ ১৭:৫৮ | পড়া যাবে ২ মিনিটে



ভেঙে গেল 'অজেয় অস্ট্রেলিয়া'র টেস্ট জয়ের বিশ্বরেকর্ড

পুনে টেস্ট জয়ের আনন্দ নিয়ে মাঠ ছাড়ছে ভারতীয় ক্রিকেটাররা। ছবি : এএফপি

পুনে টেস্ট ইনিংস ও ১৩৭ রানে জিতে সফরকারী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের সিরিজ জয় নিশ্চিত করেছে স্বাগতিক ভারত।  এর মাধ্যমে ২-০ ব্যবধানে এগিয়ে থেকে সিরিজ নিশ্চিতের পাশাপাশি দেশের মাটিতে টানা ১১ টেস্ট সিরিজ জয়ের বিশ্ব রেকর্ডও গড়েছে বিরাট কোহলির দল। একই সাথে ভেঙ্গে গেল দেশের মাটিতে অস্ট্রেলিয়ার টানা ১০টি টেস্ট সিরিজ জয়ের বিশ্বরেকর্ডটি। ২০১৩ সালের ফেব্রুয়ারি থেকে এখন অবধি দেশের মাটিতে টানা ১১টি টেস্ট সিরিজ জিতেছে ভারত।

২০১২-১৩ মৌসুম থেকে ঘরের মাঠে পাঁচ দিনের ক্রিকেটে শুরু হয়েছিল ভারতের দৌরাত্ম্য। এই ৭ বছরে ঘরের মাঠে ভারত হারিয়েছে শক্তিশালী প্রতিপক্ষদের। অস্ট্রেলিয়াকে ৪-০ ব্যবধানে উড়িয়ে দিয়ে ভারত এই জয়যাত্রা শুরু করেছিল মহেন্দ্র সিংহ ধোনির ভারত। এরপর ২০১৩-১৪ মৌসুমে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছে ২-০ ব্যবধানে। সেটি ছিল কিংবদন্তি শচীন টেন্ডুলকারের বিদায়ী সিরিজ। এর মধ্যেই নেতৃত্বের পালাবদল ঘটে যায়। ধোনির হাত থেকে টেস্টের নেতৃত্ব চলে আসে কোহলির কাছে।

অধিনায়ক হিসেবে কোহলির প্রথম হোম সিরিজ ছিল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। তার নেতৃত্বেই প্রোটিয়াদের ৩-০ ব্যবধানে ধসিয়ে দেয় ভারত। রবিচন্দ্রন অশ্বিন সিরিজ সেরা হয়েছিলেন। দক্ষিণ আফ্রিকার পরে ভারত সফরে আসে নিউজিল্যান্ড। সেই ঘরোয়া সিরিজে ৩-০ ব্যবধানে একতরফা জয় পায় ভারত।এর পরে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজে ইংল্যান্ডকে হার মানে ৪-০ ব্যবধানে। বাংলাদেশের বিপক্ষে ঘরের মাঠে ইতিহাসের প্রথম এক ম্যাচের সিরিজেও বিজয়ী দলের নাম ছিল ভারত।

১৯৯৪ সালের নভেম্বর থেকে ২০০১ সালের জানুয়ারী এবং ২০০৪ সালের জুলাই থেকে ২০০৮ সালের ডিসেম্বর পর্যন্ত দুই বার দেশের মাটিতে টানা ১০টি টেস্ট সিরিজ জিতেছিল অস্ট্রেলিয়া। সেই অস্ট্রেলিয়াও ২০১৬-১৭ মৌসুমে ভারতের কাছে হার মানে। ২-১ ব্যবধানে সিরিজ জিতে ভারত। ২০১৭-১৮ মৌসুমে তিন ম্যাচের টেস্ট সিরিজে শ্রীলঙ্কাকে বিধ্বস্ত হয় ১-০ ব্যবধানে। আফগানিস্তানকে এক টেস্টের সিরিজে উড়িয়ে দেওয়ার পরে ক্যারিবিয়ানদের ২-০ ব্যবধানে হারায় ভারত। এবার প্রোটিয়াদের হারিয়ে গড়া হলো বিশ্বরেকর্ড।

মন্তব্য



সাতদিনের সেরা