kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

প্রোটিয়াদের বিপক্ষে রেকর্ড জয়ে সিরিজ ভারতের

কালের কণ্ঠ অনলাইন   

১৩ অক্টোবর, ২০১৯ ১৭:২১ | পড়া যাবে ২ মিনিটে



প্রোটিয়াদের বিপক্ষে রেকর্ড জয়ে সিরিজ ভারতের

পুনে টেস্ট জয়ের পর বিরাট কোহলিদের উদযাপন। ছবি : এএফপি

মাত্র চারদিনেই দক্ষিণ আফ্রিকাকে গুঁড়িয়ে দিয়ে পুনে টেস্ট ইনিংস ও ১৩৭ রানে জিতেছে ভারত। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে এটিই তাদের সবচেয়ে বড় জয়। ৯ বছরের মধ্যে এই প্রথম পাঁচ দিনের ক্রিকেটে ইনিংস ব্যবধানে হারের তেতো স্বাদ পেল প্রোটিয়ারা। এর আগে তাদের সবশেষ ২০১০ সালের ফেব্রুয়ারিতে কলকাতা টেস্টে ইনিংস ও ৫৭ রানের ব্যবধানে হেরেছিল গ্রায়েম স্মিথের দল। আজ ম্যাচের চতুর্থ দিনে শেষ সেশনের শুরুতেই অল-আউট হয় দক্ষিণ আফ্রিকা। রাঁচিতে ১৯ তারিখ থেকে সিরিজের শেষ টেস্ট।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে রীতিমতো ধুঁকছিল ১০ বছর পর ফলোঅনে পড়া প্রোটিয়ারা। চায়ের বিরতিতে ১৭২ রানে ৭ উইকেট পড়ে গিয়েছিল সফরকারী দলের। শেষ পর্যন্ত ১৮৯ রানেই শেষ হয় তাদের দ্বিতীয় ইনিংস। উমেশ যাদব ও রবীন্দ্র জাদেজা তিনটি করে উইকেট তুলে নেন। এছাড়া আরেক স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ২টি আর ইশান্ত শর্মা ও মোহাম্মদ শামি নিয়েছেন একটি করে উইকেট। প্রথম ইনিংসের মতো কেশভ মহারাজ ও ভারনন ফিল্যান্ডার এবারও প্রতিরোধের চেষ্টা করেও ব্যর্থ হয়েছেন।

বিশাখাপত্তনমে প্রথম টেস্ট দাপটে জিতে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে ভারত। দ্বিতীয় টেস্টেও টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে পাঁচ উইকেটে ৬০১ রানে ইনিংসের সমাপ্তি ঘোষণা করেছিল বিরাট কোহলির দল। মায়াঙ্ক আগরওয়ালের সেঞ্চুরির পর বিরাট কোহলি অধিনায়কোচিত অপরাজিত ২৫৪ রানের ইনিংস উপহার দেন। সেই রান পাহাড়ের চাপে দুই ইনিংসেই হাঁসফাঁস করছিল প্রোটিয়ারা। ভারত এই প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকাকে ফলো অন করিয়েছে। ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন বিরাট কোহলি।

মন্তব্য



সাতদিনের সেরা