kalerkantho

সোমবার । ১৮ নভেম্বর ২০১৯। ৩ অগ্রহায়ণ ১৪২৬। ২০ রবিউল আউয়াল ১৪৪১     

ম্যারাথনে বিশ্বরেকর্ড গড়লেন কেনিয়ার 'সুপার হিউম্যান'

কালের কণ্ঠ অনলাইন   

১২ অক্টোবর, ২০১৯ ১৯:৪৭ | পড়া যাবে ২ মিনিটে



ম্যারাথনে বিশ্বরেকর্ড গড়লেন কেনিয়ার 'সুপার হিউম্যান'

ম্যারাথনে নতুন এক ইতিহাস রচনা করলেন কেনিয়ার 'সুপার হিউম্যান' এলিউড কিপচগ। প্রথমবারের মত দুই ঘন্টার কম সময়ে নির্ধারিত দূরত্ব অতিক্রম করে বিশ্ব রেকর্ড গড়লেন তিনি। আজ শনিবার অস্ট্রিয়ার ভিয়েনা পার্কে বিশেষভাবে প্রস্তুতকৃত কোর্সে অনুষ্ঠিত হয় এই ম্যারাথন। নির্ধারিত ২৬.২ মাইল(৪২.২ কিলোমিটার) দৌঁড়াতে এক ঘন্টা ৫৯ মিনিট ৪০.২ সেকেন্ডে সময় নিয়েছেন কেনিয়ার ৩৪ বছর বয়সী কিপচগ। যার মাধ্যমে নিজের আগের রেকর্ডটিই ভেঙ্গে ফেলেন তিনি।

পুরুষ ম্যারাথনের আগের বিশ্ব রেকর্ডটিও দখলে ছিল অলিম্পিক জয়ী এই অ্যাথলেটের দখলে রয়েছে। ২০১৮ সালের ১৬ সেপ্টেম্বর বার্লিন ম্যারাথনে ২ঘন্টা ১ মিনিট ৩৯ সেকেন্ড সময় নিয়ে রেকর্ড বইয়ে নাম লিখিয়েছিলেন তিনি। কেনিয়ার এই বিশ্ব রেকর্ডধারী বলেন, ‘আমি চেষ্টা করেছি এবং দুই ঘন্টার নীচে নামিয়ে আনতে পেরে দারুণভাবে আনন্দিত। এখন আমি বিশ্বের সবচেয়ে সুখী মানুষ। এর দ্বারা আমি অন্য মানুষকেও অনুপ্রানীত করতে পারব। তারা বুঝবে যে, কোন মানুষকেই সীমাবদ্ধ রাখা যাবেনা। আশা করছি ভবিষ্যতে আরো অনেক অ্যাথলেট দুই ঘন্টার কম সময়ে ম্যারাথনের দূরত্ব অতিক্রম করতে পারবে।’ নিজের ফিনিশিং লাইন অতিক্রম করার মুহূর্তটিকে ‘জীবনের সেরা সময়’ বলে উল্লেখ করেছেন কিপচগ।

ধারাবাহিক ভাবে প্রতি কিলোমিটার অতিক্রম করতে ২.৫০ মিনিট বা এর কাছাকাছি সময় ব্যয় করেছেন কিপচগ। এভাবেই হাসতে হাসতেই ফিনিশিং লাইন অতিক্রম করেন তিনি। সপ্তাহের শুরুর দিকেই তিনি বলেছিলেন, ‘চাঁদে প্রথম মানুষের পদার্পনের মত নতুন একটি ইতিহাস রচনার প্রস্তুতি নিয়েই’ অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় যাচ্ছেন তিনি। অবশ্য এই রেকর্ডটি ইন্টারন্যাশনাল এসোসিয়েশন অব অ্যাথলেটিকস ফেডারেশনের (আইএএএফ) অফিসিয়াল স্বীকৃতি পাবে না। কারণ এটি তাদের স্বীকৃত কোনো প্রতিযোগিতা ছিল না।

মন্তব্য



সাতদিনের সেরা