kalerkantho

বুধবার । ২৩ অক্টোবর ২০১৯। ৭ কাতির্ক ১৪২৬। ২৩ সফর ১৪৪১                 

৪০ বছর পর মাঠে বসে খেলা দেখলেন ইরানের নারীরা

কালের কণ্ঠ অনলাইন   

১১ অক্টোবর, ২০১৯ ০৯:৪৪ | পড়া যাবে ২ মিনিটে



৪০ বছর পর মাঠে বসে খেলা দেখলেন ইরানের নারীরা

১৯৮১ সালে ইরানে ইসলামী বিপ্লবের পর থেকে প্রকাশ্যে ফুটবল মাঠে গিয়ে প্রিয় দলকে সমর্থন জানানোর অধিকার ছিল না ইরানি নারীদের। ৪০ বছর পরে সেই নিষেধাজ্ঞার অবসান ঘটিয়ে মাঠে বসে পুরুষদের সঙ্গে ফুটবল খেলা দেখলেন তারা। অবশ্য এটা সম্ভব হয়েছে সাহার খোদায়ারির কারণে। গত মাসে নিজের গায়ে আগুন লাগিয়ে দিয়ে আত্মহত্যা করেছিলেন এই নারী। 

গতকাল বৃহস্পতিবার ঘরের মাঠ আজাদি স্টেডিয়ামে কম্বোডিয়ার বিপক্ষে মাঠে নামে স্বাগতিক ইরান। ৪০ বছর পরে প্রথমবার স্টেডিয়ামের দর্শক গ্যালারীতে বসে খেলা দেখেন দেশটির নারীরা। তাই নিজের দলের প্রতিটি গোলেই উল্লাসধ্বনি শুনিয়েছেন সাড়ে চার হাজার নারী দর্শক। 

জানা গেছে, নারীদের এই উপস্থিতি সংখ্যাটা আরও বেশি হতে পারত। কিন্তু আগ্রহী অনেক নারী দর্শকই টিকিট না পেয়ে বাড়ি ফিরে গেছেন। 

আরো জানা গেছে, এর আগেও মাঝেমধ্যে খেলা দেখার সুযোগ পেয়েছেন ইরানের নারীরা। তবে সেটা ইরান কর্তৃপক্ষ নির্ধারণ করে দিত কারা ম্যাচ দেখতে পারবেন । যার ফলে অধিকাংশ সময়ই খেলোয়াড়দের পরিবারের নারীরাই খেলা দেখার সুযোগ পেতেন।

এদিন কম্বোডিয়াকে ১৪-০ গোলে হারায় ইরান। এর মধ্যে চারটি গোল করেন করিম আনসারিফর্দ। এছাড়া হ্যাটট্রিক করেন সর্দার আজমউন। তাছাড়া দলের হয়ে জোড়া গোল করেন মেহদি তারেমি ও মোহাম্মদ মোহেবি। আর একটি গোল করেন মেহরদাদ মোহাম্মদী।

মন্তব্য



সাতদিনের সেরা