kalerkantho

বুধবার । ২৩ অক্টোবর ২০১৯। ৭ কাতির্ক ১৪২৬। ২৩ সফর ১৪৪১                 

চার বছর পর এনসিএলে ফিরে অনুজ্জ্বল তামিম

কালের কণ্ঠ অনলাইন   

১০ অক্টোবর, ২০১৯ ১৮:৪১ | পড়া যাবে ৩ মিনিটে



চার বছর পর এনসিএলে ফিরে অনুজ্জ্বল তামিম

দীর্ঘ চার বছর পর আজ ২১তম জাতীয় ক্রিকেট লিগে (এনসিএল) মাঠে নেমেছিলেন তামিম ইকবাল। উদ্বোধনী পর্বের প্রথম রাউন্ডে মাঠে নেমেই ব্যর্থ হয়েছেন তিনি। তামিমের এই ব্যর্থতার খবরটিই ছিল প্রথম শ্রেণীর ক্রিকেটে আজ মুল আলোচনার বিষয়। জাতীয় দলের এই ওপেনারকে দেশের শীর্ষ ব্যাটসম্যান হিসেবে বিবেচনা করা হয়। কিন্তু চট্টগ্রাম বিভাগীয় দলের হয়ে ওপেনিংয়ে ব্যাট করতে নেমে আজ তিনি ১০৫ বলের মোকাবেলায় সংগ্রহ করেছেন মাত্র ৩০ রান। 

মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হওয়া ম্যাচে তামিমদের প্রতিপক্ষ ছিল ঢাকা মেট্রো। মাহমুদুল্লাহ রিয়াদকে ফিরতি ক্যাচ দিয়ে সাজঘরে ফেরার আগে ক্রিজে তামিম ছিলেন খোলস বন্দি। অফ স্পিনারেদর শর্ট ডেলিভারির বল পেলে যেখানে অন্য ব্যাটসম্যানরা চার বা ছক্কা হাকিয়ে বসেন সেখানে তামিমকে দেখা গেছে ওই সব বলেই বেশি ব্যর্থ হতে। তারপরও তামিম ব্যাট হাতে চেষ্টা করেছেন। কিন্তু যা করেছেন তা সন্তুষ্টির পর্যায়ে পড়ে না। তার ব্যাটিংয়ে ছিলনা চোখ ধাঁধানো শট কিংবা পুল শট। বরং মাহমুদুল্লাহ রিয়াদের একটি সাদামাটা বলে শট খেলতে গিয়ে তিনি উইকেট বিলিয়ে দিয়েছেন। তামিমের ওই শটটি দেখে রিয়াদ নিজেই বিস্মিত হয়েছেন।

নিজের ব্যর্থতায় তামিম নিজেও বেশ হতাশ হয়েছেন। আউট হবার পর তিনি কিছু সময়ের জন্য ক্রিজের দিকে তাকিয়ে ছিলেন, পরে মাথা নিচু করে এমনভাবে ফিরছিলেন যেন তিনি নিজেই বিশ্বাস করতে পারছেন না, কী শট খেললেন। বিশ্বকাপ ক্রিকেট এবং পরবর্তীতে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ওয়ানডে ক্রিকেটে দুর্বল পারফর্মেন্সের কারণে সাময়িক বিশ্রামে চলে যান তামিম। এনসিলের মাধ্যমে তিনি ফের প্রতিদ্বন্দ্বিতামূলক ক্রিকেটে ফিরেছেন।

দীর্ঘ বিরতির পর মাঠে ফেরা তামিমকে খুবই সতর্ক মনে হলেও খেলার সময় তিনি অস্বস্তি বোধ করছিলেন। দীর্ঘ বিরতির কারণেই হয়তো শট খেলতে ব্যর্থ হচ্ছিলেন তামিম। এ সময় গ্যাপ খুঁজে বের করতে পারছিলেন না তিনি। কোন কোন সময় নিজের কাছে সহজ ও ফেভারিট শটগুলোও খেলতে ব্যর্থ হচ্ছিলেন তামিম। তবে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের আগে এখনো সর্বোচ্চ রান সংগ্রহের ব্যাপারে বদ্ধ পরিকর জাতীয় ক্রিকেট দলের এই ওপেনার। ভারতের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজের প্রস্তুতি হিসেবেই দেখা হচ্ছে এনসিএলকে। ওই সিরিজের মাধ্যমেই বাংলাদেশ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের যাত্রা শুরু করবে।

বাংলাদেশ দলের নির্বাচক প্যানেলের সদস্য হাবিবুল বাশার সুমন বলেন, 'দীর্ঘ বিরতির পর যেহেতেু তামিম প্রতিযোগিতামুল ম্যাচে খেলতে নেমেছেন সেহেতু এমনটা হওয়া স্বাভাবিক। নিজের অবস্থানে ফেরার জন্য তার সময়ের প্রয়োজন। তিনি বর্তমানে যে অবস্থায় পড়েছেন তেমনটি যে কোন ক্রিকেটারের ক্ষেত্রে ঘটতে পারে। তবে আমি নিশ্চিত তিনি ঘুরে দাঁড়াবেন এবং অচিরেই আসরের সর্বোচ্চ রান সংগ্রহ করবেন। তিনি নিজেও আগের ফর্মে ফেরার ব্যাপারে বদ্ধপরিকর।'

মন্তব্য



সাতদিনের সেরা