kalerkantho

বুধবার । ২৩ অক্টোবর ২০১৯। ৭ কাতির্ক ১৪২৬। ২৩ সফর ১৪৪১                 

স্তন ক্যান্সার দিবস নিয়ে উদ্যোগ ‘পিসিবির’

কালের কণ্ঠ অনলাইন   

৯ অক্টোবর, ২০১৯ ১৫:৫৫ | পড়া যাবে ২ মিনিটে



স্তন ক্যান্সার দিবস নিয়ে উদ্যোগ ‘পিসিবির’

আগামীকাল ১০ অক্টোবর, স্তন ক্যান্সার সচেতনতা দিবস। পৃথিবীর সব দেশেই নারীর জন্য এক নীরব ঘাতক স্তন ক্যান্সার। বিশ্বজুড়ে অক্টোবর মাসকে ‘স্তন ক্যান্সার সচেতনতা মাস’ হিসেবে পালন করা হচ্ছে। এই ক্যান্সার নিয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ড নিয়েছে সচেতনামূলক উদ্যোগ।

স্তন ক্যান্সারের সচেতনতা তৈরিতে গোলাপী প্রতীক ব্যবহার করা হয়। তাই এ বিষয়ে সচেতনতা তৈরি করতে আগামীকাল বৃহস্পতিবার পাকিস্তান-শ্রীলঙ্কা মধ্যকার শেষ টি-টোয়েন্টি ম্যাচে সচেতনামূলক উদ্যোগ নিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড(পিসিবি)।

জানা গেছে, এ উপলক্ষে গোলাপি রঙের ফেস্টুন দিয়ে লাহোরের গাদ্দাফি পুরো স্টেডিয়াম সাজানো হয়েছে। এমনকি ম্যাচের স্টাম্পগুলিকেও গোলাপী রঙের করা হয়েছে। 

সিরিজের সবগুলো স্পনসররা তাদের ব্র্যান্ডিংয়ের রঙগুলি স্থলটিতে গোলাপী করে দিয়েছে। পাকিস্তান- শ্রীলঙ্কার টি-টোয়েন্টি সিরিজের সবগুলো স্পনসরে থাকবে গোলাপী রঙ।

এ বিষয়টি পাকিস্তানের অফিসিয়াল টুইটারে নিশ্চিত করেছে ‘পিসিবি’।

বিশেষজ্ঞ চিকিৎসকদের তথ্য মতে, ক্যান্সার আক্রান্ত নারীদের মধ্যে স্তন ক্যান্সারের অবস্থান দ্বিতীয়। ক্যান্সার গবেষণার দায়িত্বপ্রাপ্ত আন্তর্জাতিক প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সারের সর্বশেষ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, দেশে প্রতি বছর স্তন ক্যান্সারে আক্রান্ত হচ্ছে ১৪ হাজার ৮২২ জন নারী। এর মধ্যে মারা যায় সাত হাজার ১৩৫ জন। নারী ক্যান্সার রোগীদের মধ্যে আক্রান্ত ও মৃত্যু হার যথাক্রমে ২৩ দশমিক ৯ শতাংশ এবং ১৬ দশমিক ৯ শতাংশ।

মন্তব্য



সাতদিনের সেরা