kalerkantho

মঙ্গলবার । ১৫ অক্টোবর ২০১৯। ৩০ আশ্বিন ১৪২৬। ১৫ সফর ১৪৪১       

ফিফার বর্ষসেরা ফুটবলার মেসি

কালের কণ্ঠ অনলাইন   

২৪ সেপ্টেম্বর, ২০১৯ ০৩:০৮ | পড়া যাবে ২ মিনিটে



ফিফার বর্ষসেরা ফুটবলার মেসি

তিন বছর পর আবারো ফিফা বর্ষসেরা ফুটবলারের খেতাব জিতলেন বার্সেলোনা মহাতারকা লিওনেল মেসি। এর মধ্য দিয়ে পাঁচবারের বর্ষসেরা ক্রিশ্চিয়ানো রোনালদোকে পেছনে ফেললেন এই আর্জেন্টাইন। মেসির ঝুঁলিতে এখন ছয়টি বর্ষসেরার পুরস্কার। গতকাল সোমবার রাতে ইতালির মিলান শহরের অপেরা হাউস লা স্কালায় এক অনুষ্ঠানে তার হাতে এ সম্মাননা তুলে দেওয়া হয়।

‘দ্য বেস্ট’ নাম ধারনের পর এবারই প্রথম পুরস্কারটি জিতলেন মেসি। ২০১৬ সালে ফিফার পুরস্কারটি নতুন করে চালু হওয়ার পর প্রথম দুইবার জিতেছিলেন রোনালদো, আর গতবার হাতে উঠেছিল লুকা মদরিচের। এবার সেটার স্বাদ নিলেন মেসি। জাতীয় দলের কোচ ও অধিনায়কের ‍সঙ্গে ‍সাংবাদিক ও ভক্তদের ভোটে রোনালদো-ফন ডাইককে পেছনে ফেলেছেন বার্সেলোনা ফরোয়ার্ড। সব মিলিয়ে মেসির হাতে ওঠে ফিফার ষষ্ঠ বর্ষসেরার পুরস্কার।

যদিও এবারের ফিফা বর্ষসেরা হওয়ার দৌড়ে ফেভারিট ধরা হয়েছিল ফন ডাইককে। ডাচ ডিফেন্ডার উয়েফার বর্ষসেরার লড়াইয়ে এই মেসির সঙ্গে রোনালদোকে হারিয়েই প্রথমবার জিতেছিলেন পুরস্কারটি। একে লিভারপুরের জার্সিতে চ্যাম্পিয়নস লিগ জিতেছিলেন, এর ওপর আবার উয়েফা নেশনস লিগে নেদারল্যান্ডসের ফাইনাল খেলার পথে রেখেছিলেন গুরুত্বপূর্ণ ভূমিকা। এরপরও ভোটারদের রায় গেছে মেসির পক্ষে।

রোনালদোও ছিলেন আলোচনায়। স্পেন থেকে ইতালিতে গিয়েও পারফরম্যান্সের ধারা সচল রেখেছেন তিনি। গত মৌসুমে জুভেন্টাসকে জিতিয়েছেন লিগ শিরোপা। অন্যদিকে জাতীয় দল পর্তুগালের উয়েফা নেশনস লিগ জয়ের পথে রেখেছিলেন কার্যকরী ভূমিকা।

গত বছর রোনালদো ও মোহাম্মদ সালাহকে হারিয়ে ফিফা বর্ষসেরা খেলোয়াড় হয়েছিলেন ‍মদরিচ। অন্যদিকে সেরা তিনে না থাকা মেসি এবার জিতে নিয়েছেন ফিফার শ্রেষ্ঠত্ব।

মন্তব্য



সাতদিনের সেরা