kalerkantho

সোমবার । ১৪ অক্টোবর ২০১৯। ২৯ আশ্বিন ১৪২৬। ১৪ সফর ১৪৪১       

'বাজে কিপার' বদনাম নিয়েও কামরান আকমলের অনন্য রেকর্ড

কালের কণ্ঠ অনলাইন   

২৩ সেপ্টেম্বর, ২০১৯ ২১:২৫ | পড়া যাবে ২ মিনিটে



'বাজে কিপার' বদনাম নিয়েও কামরান আকমলের অনন্য রেকর্ড

বাজে উইকেটকিপার তকমাটা তার নামের পাশে পাকাপাকিভাবে লেগে গেছে। ইদানিং অনেকেই বাংলাদেশের মুশফিককে তার সঙ্গে তুলনা করছেন। সেই কামরান আকমল পাকিস্তান দল থেকে বছর দুয়েক আগে বাদ পড়েছেন। আর সুযোগ পাওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। কিন্তু ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিক তিনি। আর খেলতে খেলতেই প্রথম শ্রেণির ক্রিকেটে করে ফেললেন রেকর্ড। এই রেকর্ডে তিনি মহারথীদের পেছনে ফেলে দিয়েছেন।

২০০২ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল কামরানের। মিডল অর্ডার ব্যাটসম্যান হিসেবে সুনামও রয়েছে তার। তবে কিপার হিসেবে আছে দুর্নাম। এবার ফয়সলাবাদে কয়েদ-ই-আজম ট্রফিতে সেন্ট্রাল পাঞ্জাবের হয়ে নেমে নর্দার্ন পাঞ্জাবের বিরুদ্ধে সেঞ্চুরি করেছেন পাকিস্তানের এই উইকেটকিপার ব্যাটসম্যান। এটা প্রথম শ্রেণির ক্রিকেটে তার ৩১তম সেঞ্চুরি। কামরানের ১২টি চার এবং ৪টি ছক্কা গড়া ১৫৭ রানের সৌজন্যেই সেন্ট্রাল পাঞ্জাবের সংগ্রহ দাঁড়ায় ৪৩৩ রান। 

প্রথম শ্রেণির ক্রিকেটে কোনও উইকেটকিপার-ব্যাটসম্যানের সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড রয়েছে ইংল্যান্ডের লেস অ্যামিসের। তার প্রথম শ্রেণির ক্রিকেটে মোট ১০২ সেঞ্চুরি থাকলেও উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে ৫৬ সেঞ্চুরি করেছেন তিনি। ৩১ সেঞ্চুরি করে তালিকায় দুইয়ে আছেন কামরান। তিন নম্বরে ২৯ সেঞ্চুরি নিয়ে আছেন অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্ট। এরপর যথাক্রমে জিম পার্কস ২৭ সেঞ্চুরি, কৌশল সিলভা আর ক্রিস রিড আছেন ২৬ সেঞ্চুরি নিয়ে।

প্রথম শ্রেণির ক্রিকেটে মহেন্দ্র সিংহ ধোনির সেঞ্চুরির সংখ্যা ৯। প্রথম শ্রেণির ক্রিকেটে কুমার সাঙ্গাকারার সেঞ্চুরির সংখ্যা ৬৪। কিন্তু লঙ্কান কিংবদন্তির অধিকাংশ সেঞ্চুরিই এসেছিল ব্যাটসম্যান হিসেবে খেলে। অর্থাৎ এশিয়ার কোনো উইকেটকিপার ব্যাটসম্যানের প্রথম শ্রেণির ক্রিকেটে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড এখন আকমলের। ম্যাচ ফিক্সিংয়ের অভিযোগে ক্ষতিগ্রস্ত হয়েছিল তার ক্যারিয়ার। এখনও পর্যন্ত পাকিস্তানের হয়ে ৫৩ টেস্ট, ১৫৭ ওয়ানডে ও ৫৮ টি-টোয়েন্টি খেলেছেন তিনি।

মন্তব্য



সাতদিনের সেরা