kalerkantho

বুধবার । ২৩ অক্টোবর ২০১৯। ৭ কাতির্ক ১৪২৬। ২৩ সফর ১৪৪১                 

ফিফার চাপে মেয়েদের জন্য স্টেডিয়াম উন্মুক্ত করতে বাধ্য হচ্ছে ইরান

কালের কণ্ঠ অনলাইন   

২৩ সেপ্টেম্বর, ২০১৯ ১৫:৪৭ | পড়া যাবে ২ মিনিটে



ফিফার চাপে মেয়েদের জন্য স্টেডিয়াম উন্মুক্ত করতে বাধ্য হচ্ছে ইরান

এই একবিংশ শতাব্দীতেও মেয়েদের ঘরে বন্দি রাখার মানে বর্বর মানসিকতারই বহিঃপ্রকাশ। তারপরেও বেশ কিছু দেশে এই প্রথা বিদ্যমান আছে। আবার আন্তর্জাতিক চাপে কিছু দেশ এই প্রথা থেকে বেরিয়ে আসতে বাধ্য হচ্ছে। যেমন মধ্যপ্রাচ্যের দেশ ইরান। ২০২২ সালের ২১ নভেম্বর থেকে শুরু হবে ফুটবল বিশ্বকাপ। মধ্যপ্রাচ্যে অনুষ্ঠিত এই বিশ্বকাপ ফুটবলের আসরে যাতে নারীরাও স্বতস্ফুর্ত ভাবে অংশ নিতে পারে, সে জন্য উদ্যোগী হয়েছে ফিফা।

ফিফার অফিসিয়াল টুইটারে জানানো হয়েছে, ইরানের নারীরাও যাতে মাঠে এসে ফুটবল খেলা দেখার আনন্দ নিতে পারেন সেটা প্রশাসনিক স্তরে নিশ্চিত করতে উদ্যোগী হয়েছেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। তার এই উদ্যোগকে ঐতিহাসিক বলে গ্রহণ করেছ ফুটবল বিশ্ব থেকে মধ্য প্রাচ্যের বিভিন্ন অঙ্গনের অসংখ্য প্রগতিশীল মানুষ। কারণ, এই সিদ্ধান্ত কার্যকর হলে দীর্ঘ ৪০ বছরের নিষেধাজ্ঞার বাধা পেরিয়ে  স্টেডিয়ামমুখী হবেন হাজার হাজার ইরানী নারী।

আগামী অক্টোবরে বিশ্বকাপ ফুটবলের কোয়ালিফায়ার ম্যাচে তেহরানে কম্বোডিয়ার মুখোমুখি হচ্ছে ইরান। এই ম্যাচের আগেই নারীদের স্টেডিয়ামে আনা নিশ্চিত করতে বলা হয়েছিল ইরানি ফুটবল অ্যাসোসিয়েশনকে। এবার ইরানের পক্ষ থেকে ফিফাকে জানানো হয়েছে, সময়ের দাবি মেনে কম্বোডিয়ার বিপক্ষে কোয়ালিফায়ার ম্যাচে স্টেডিয়ামে নারীদের প্রবেশাধিকার দেওয়া হচ্ছে। এদিকে ইরানের নারীরা বলছেন, এই উদ্যোগ যেন স্রেফ লোক দেখানো না হয়।

মন্তব্য



সাতদিনের সেরা