kalerkantho

বৃহস্পতিবার  । ১৭ অক্টোবর ২০১৯। ১ কাতির্ক ১৪২৬। ১৭ সফর ১৪৪১       

বিধ্বংসী ইনিংসে যেসব রেকর্ড গড়লেন 'বাংলাদেশের জান'

কালের কণ্ঠ অনলাইন   

২২ সেপ্টেম্বর, ২০১৯ ১৫:৪৩ | পড়া যাবে ২ মিনিটে



বিধ্বংসী ইনিংসে যেসব রেকর্ড গড়লেন 'বাংলাদেশের জান'

তাকে পছন্দ করুন, অপছন্দ করুন, ভালোবাসুন কিংবা সমালোচনা করুন; দিনশেষে 'বাংলাদেশের জান' একজনই- সাকিব আল হাসান। বাংলাদেশের ক্রিকেটের পোস্টার বয়; দেশের জন্য অনেক বড় সম্পদ। গতকাল ৪৫ বলে অপরাজিত ৭০ রানের অপরাজিত ইনিংস খেলে জিতিয়েছেন দলকে। প্রতিপক্ষ আফগানিস্তান ছোট দল হলেও টি-টোয়েন্টিতে বাংলাদেশের চেয়ে শক্তিশালী। এই ফরম্যাটে আফগানদের কাছে টানা চার ম্যাচ হারের পর জিতেছে বাংলাদেশ; আর সেই জয়ের নায়ক সাকিব।

শুধু দলকে জিতিয়েছেন তা নয়; সাকিবের মাঠে নামা মানেই রেকর্ড গড়া। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সাকিব এখন বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক। ব্যক্তিগত ৬০ রানে থাকতে বন্ধু তামিম ইকবালকে টপকে যান তিনি। ৭১ ম্যাচে ১৫৫৬ রান নিয়ে এত দিন শীর্ষে ছিলেন দেশসেরা ওপেনার তামিম। গতকালের ইনিংসের পর ৭৬ ম্যাচে সাকিবের সংগ্রহ ১৫৬৭ রান।

বল হাতেও কাল একটি মাইলফলক ছুঁয়েছেন সাকিব। আফগানিস্তানের ইনিংসে ১৩তম ওভারে মোহাম্মদ নবিকে আউট করে আন্তর্জাতিক, ফ্র্যাঞ্চাইজি ও ঘরোয়া মিলিয়ে টি-টোয়েন্টি সংস্করণে ৩৫০তম উইকেট শিকার করেছেন তিনি। সব মিলিয়ে ৩০২ নম্বর ম্যাচে বিশ্বের চতুর্থ বোলার হিসেবে সাকিব এই মাইলফলক ছুঁয়েছেন। এই ক্লাবে তার সঙ্গী সুনীল নারাইন (৩৩৩ ম্যাচে ৩৭৬ উইকেট), লাসিথ মালিঙ্গা (২৮৬ ম্যাচে ৩৮৫ উইকেট) এবং ডোয়াইন ব্রাভো (৪৫০ ম্যাচে ৪৯০ উইকেট)। তবে টি-টোয়েন্টিতে ন্যূনতম ৩৫০ উইকেট ও ৪০০০ রান বিবেচনা করলে শুধু ব্রাভোই সাকিবের চেয়ে এগিয়ে। ক্যারিবিয়ান অল-রাউন্ডারের রানসংখ্যা ৬২৮৯।

মন্তব্য



সাতদিনের সেরা