kalerkantho

মঙ্গলবার । ২২ অক্টোবর ২০১৯। ৬ কাতির্ক ১৪২৬। ২২ সফর ১৪৪১            

আফগানদের গুঁড়িয়ে মাসাকাদজার রাজসিক বিদায়

কালের কণ্ঠ অনলাইন   

২০ সেপ্টেম্বর, ২০১৯ ২১:৫২ | পড়া যাবে ২ মিনিটে



আফগানদের গুঁড়িয়ে মাসাকাদজার রাজসিক বিদায়

বিদায় মাসকাদজা। ছবি : টুইটার

এমন বিদায়ই তো প্রত্যাশা করেন ইতিহাসের নায়কেরা। হ্যামিল্টন মাসাকাদজা জিম্বাবুয়ে ক্রিকেটের কালের সাক্ষী। সোনালী দিনের ক্রিকেটার। বিপদে তিনিই হাল ধরে ছিলেন দলের। আজ ছিল তার শেষ আন্তর্জাতিক ম্যাচ। 'দ্বিতীয় বাড়ি' বাংলাদেশের মাটিতে বিদায় নিতে পেরে তিনি উচ্ছসিত ছিলেন। আজ তার বিদায়টা রাঙ্গিয়ে দিল সতীর্থরা। ত্রিদেশীয় সিরিজের প্রথম তিন ম্যাচ হারলেও আজ হট ফেবারিট আফগানিস্তানকে ৭ উইকেটে গুঁড়িয়ে দিয়েছে জিম্বাবুয়ে। 

শুধু বিদায়ী ম্যাচ বলেই নয়; পারফর্মেন্সেও এই ম্যাচ স্মরণীয় হয়ে থাকবে মাসাকাদজার জন্য। রশিদ-নবি-মুজিবদের সামলে আজ তিনি খেলেছেন ৪২ বলে ৪ বাউন্ডারি আর ৫ ওভার বাউন্ডারিতে ৭১ রানের ঝলমলে ইনিংস। ব্রেন্ডন টেইলরের সঙ্গে তার ওপেনিং জুটি হয়েছে ৪০ রানের। আর চাকাভার সঙ্গে দ্বিতীয় উইকেটে গড়েছেন ৭০ রানের দুর্দান্ত জুটি। রশিদ-নবিরা যেন আজ পাত্তাই পাচ্ছিলেন না তার সামনে। চাকাবার ৩৯ আর শন উইলিয়ামসের ২১* রানে ৩ বল হাতে রেখেই জয় পেয়েছে জিম্বাবুয়ে। 

১৮ বছরের দীর্ঘ ক্যারিয়ারে ২০৯টি ওয়ানডে খেলেছেন মাসাকাদজা। মাঝখানে পড়াশোনার জন্য ক্রিকেটে বিরতি দিয়েছেন ৩ বছর। ৫টি সেঞ্চুরি আর ৩৪ হাফ সেঞ্চুরিতে ২৭.৭৩ গড়ে তার সংগ্রহ ৫৬৫৮ রান। ৩৮ টেস্টের ৭৬ ইনিংসে ৩০.০৪ গড়ে করেছেন ২২২৩ রান। এই ফরম্যাটেও তার ৫টি সেঞ্চুরি আছে। টি-টোয়েন্টিতে ৬৬ ম্যাচে ২৫.৯৬ গড়ে করেছেন ১৬৬২ রান। স্ট্রাইক রেট ১১৭.২০, সর্বোচ্চ স্কোর অপরাজিত ৯৩*। ক্রিকেটের পাশাপাশি এমবিএ ডিগ্রি নিয়েছেন তিনি। 

মন্তব্য



সাতদিনের সেরা