kalerkantho

মঙ্গলবার । ২২ অক্টোবর ২০১৯। ৬ কাতির্ক ১৪২৬। ২২ সফর ১৪৪১            

বেড়ালের গলায় ঘণ্টা বাঁধবে কে?

কালের কণ্ঠ অনলাইন   

২০ সেপ্টেম্বর, ২০১৯ ১৫:১১ | পড়া যাবে ২ মিনিটে



বেড়ালের গলায় ঘণ্টা বাঁধবে কে?

ছবি : বিসিবি

আইসিসি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচের পর এই প্রথম প্রত্যয়ী ক্রিকেট খেলেছে বাংলাদেশ। গত পরশু বুধবার চট্টগ্রামে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে জিম্বাবুয়ের বিপক্ষে দাপুটে পারফরম্যান্স দিয়েই ৩৯ রানে জয়লাভ করেছে টাইগাররা। এই ম্যাচের আগে বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে এবং ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ম্যাচের জয় দুটিতে ছিল অনিশ্চয়তায় ভরা। দুই ম্যাচের অনিশ্চিত ওই জয়ের বাইরে সব ফরম্যাটেই বাংলাদেশের ক্রিকেট ছিল ব্যর্থতার গল্প। কিন্তু নতুন গল্প লেখার লেখক কই?

একের পর এক সিরিজে, টুর্নামেন্টে টাইগারদের পারফর্মেন্স হতাশ করেছে এ দেশের বিপুল সংখ্যক ক্রিকেট অনুরাগীদের। এমন পরিস্থিতিতেও দেশবাসী ত্রিদেশীয় সিরিজ জয় করার ব্যাপারে আশাবাদী হতে পারেনি। খেলোয়াড়রা পায়নি আত্মবিশ্বাস। তবে জিম্বাবুয়ের বিপক্ষে গতকালের জয়টি সবার মধ্যে নতুন আশার সঞ্চার করেছে।

মূলত সিনিয়র খেলোয়াড়দের ফর্মহীনতাই বাংলাদেশ দলের এমন ব্যর্থতার মুল কারণ। তবে জিম্বাবুয়ের বিপক্ষে বুধবারের ম্যাচে দীর্ঘ সময় ধরে ব্যাটিংয়ে টিকে থাকার মাধ্যমে ফর্মে ফেরার ইঙ্গিত দিয়েছেন। আর সিনিয়র খেলোয়াড়রা যখন ভালো খেলেন, তখন স্বাভাবিকভাবেই জয়লাভ করে বাংলাদেশ। কিন্তু প্রতিপক্ষ দলটা জিম্বাবুয়ে বলেই হয়তো এই পারফর্মেন্স মনে ধরবে না ভক্তদের। তারা চায় আফগানিস্তানের বিপক্ষে কিছু করে দেখাক সাকিবরা।

জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশকে দাপুটে জয় এনে দেয়ার নায়ক মাহমুদউল্লাহ রিয়াদ বলেন, 'নিকট অতীতে আমরা ভালো করতে ব্যর্থ হয়েছি। শ্রীলংকায় আমরা সিরিজ হারার পর আফগানিস্তানের কাছেও একমাত্র টেস্টে পরাজিত হয়েছি। আমার মনে হয় জয় পাবার জন্য সবাই এখন মুখিয়ে আছে। বিষয়টি নিয়ে আমরা নিজেদের মধ্যে কথা বলেছি, যেখানে সাকিব ছিলেন মধ্যমনি। আমাদের পরবর্তী লক্ষ্য হচ্ছে ফাইনালের আগেই আফগানিস্তানের বিপক্ষেও পরের ম্যাচে এভাবে প্রভাব বিস্তার করে খেলার মাধ্যমে জয়লাভ করা। যা আমাদেরকে আরো বেশি আত্মবিশ্বাসী করে তুলবে।'

সিনিয়রদের কাছে ম্যানেজমেন্টের বিপুল প্রত্যাশা রয়েছে উল্লেখ করে মাহমুদউল্লাহ বলেন, তাদের চেষ্টা থাকবে এই ধারাবাহিকতা দিয়ে দলকে একটি ভালো অবস্থানে পৌঁছে দেয়া। তিনি বলেন, 'আমাদের উপর টিম ম্যানেজমেন্ট আস্থা রেখেছে। অন্যদের তুলনায় আমাদের দায়িত্বও বেশি। আশা করি এর প্রতিদান আমরা দিতে পারব। ধারবাহিক পারফরম্যান্স খুবই গুরুত্বপূর্ণ। যেটি দল আমাদের কাছে প্রত্যাশা করে। সুতরাং এ বিষয়ে আমাদের মনোযোগ দিতে হবে।'

মন্তব্য



সাতদিনের সেরা