kalerkantho

রবিবার । ২০ অক্টোবর ২০১৯। ৪ কাতির্ক ১৪২৬। ২০ সফর ১৪৪১                

সিএবি নির্বাচনে মনোনয়ন জমা দিচ্ছেন সৌরভ গাঙ্গুলী

কালের কণ্ঠ অনলাইন   

১৯ সেপ্টেম্বর, ২০১৯ ০৯:২৯ | পড়া যাবে ২ মিনিটে



সিএবি নির্বাচনে মনোনয়ন জমা দিচ্ছেন সৌরভ গাঙ্গুলী

ফাইল ফটো

ভারতের ক্রিকেট দলের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলী যাবতীয় জল্পনার অবসান ঘটিয়ে আজ, বৃহস্পতিবার বিকেলে ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গলের (সিএবি) নির্বাচনের জন্য মনোনয়ন পেশ করছেন বলে জানা গেছে। আগামী ২৮ সেপ্টেম্বর সিএবি নির্বাচন এবং সাধারণ সভা হবে।

তবে কয়েকদিন আগেই সৌরভ গাঙ্গুলীর বিরুদ্ধে ক্রিকেটের একাধিক গুরুত্বপূর্ণ পদে থাকার ফলে আইন ভঙ্গের অভিযোগ ওঠে। অবশ্য শেষ পর্যন্ত আইনী ঝামেলা থেকে রক্ষা পেয়েছেন তিনি। স্বার্থের সংঘাতের অভিযোগ থেকে সাবেক জাতীয় দলের অধিনায়ককে 'বেনিফিট অফ ডাউট' দিয়েছেন ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) এথিক্স অফিসার ডিকে জৈন। তবে 'একের বেশি পদে থাকা যাবে না' মর্মে নির্দেশ দেওয়া হয়েছে গাঙ্গুলীকে। ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গলের (সিএবি) প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী। একইসঙ্গে আইপিএল ফ্র্যাঞ্চাইজি দিল্লি ক্যাপিটালসের মেন্টর। আবার ক্রিকেট অ্যাডভাইসরি কমিটিতেও ছিলেন তিনি। ফলে নতুন করে এই পদে নির্বাচনে দাঁড়ালে সবকিছু তিনি কীভাবে চালাবেন, তা নিয়ে জল্পনা কল্পনা রয়েই যাচ্ছে।

জানা গেছে, হঠাৎ সিওএ–র প্রধানের দপ্তর থেকে নতুন নির্দেশ আসার পরই যাবতীয় জটিলতা তৈরি হয়। তাতে আমল না দিয়ে সিএবি সুপ্রিম কোর্ট নির্দেশিত লোধা আইনের পথেই হাঁটতে চলেছে। নির্বাচনী প্রক্রিয়া শুরু হওয়ার পর সিওএ–র নতুন নির্বাচনবিধি মানতে চাইছে না। সে–কারণেই ওয়ার্কিং কমিটির মেয়াদও মানছে না সিএবি।

এছাড়া সত্তরোর্ধ্ব সদস্যদের ভোটাধিকার খর্ব করার নির্দেশও মানা হচ্ছে না। কারণ সুপ্রিম কোর্টের রায় ছিল যে কোনও সত্তরোর্ধ্ব প্রতিনিধি ক্রিকেট সংস্থার কোনও পদে থাকতে পারবেন না কিন্তু ভোট দিতে পারবেন। হঠাৎ সিওএ নির্দেশ জারি করে যে সত্তরোর্ধ্বরা ভোটও দিতে পারবেন না। সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে বাকি সংস্থাগুলোর মতো সিএবি–র সত্তরোর্ধ্ব প্রতিনিধিরা হাইকোর্টে যাচ্ছেন।

মন্তব্য



সাতদিনের সেরা