kalerkantho

বুধবার । ১৬ অক্টোবর ২০১৯। ১ কাতির্ক ১৪২৬। ১৬ সফর ১৪৪১       

আর নেই রেকর্ড গড়া কোচ রুডি

কালের কণ্ঠ অনলাইন   

১৭ সেপ্টেম্বর, ২০১৯ ১১:১১ | পড়া যাবে ২ মিনিটে



আর নেই রেকর্ড গড়া কোচ রুডি

শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন রেকর্ড গড়া কোচ রুডি গুটেনডর্ফ। কোচিং ক্যারিয়ারে জাতীয় দল ও ক্লাব মিলিয়ে ৩২টি দেশের ৫৫টি দলের দায়িত্ব পালন করে গিনেস বিশ্ব রেকর্ড বইয়ে নাম লেখান এই জার্মান কোচ। 

এ ব্যাপারে রুডির পরিবার বলেন, ‘আমরা এমন একজনকে হারিয়েছি যিনি আমাদের প্রতিদিন ঋদ্ধ করেছেন তার বিশাল হৃদয় এবং ইতিবাচক চিন্তা-ভাবনা দিয়ে।’ 

এদিকে রুডির মৃত্যুতে শোক নেমে এসেছে ফুটবল বিশ্বে। নিজ দেশের এই কিংবদন্তি কোচের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন জার্মান ফুটবল অ্যাসোসিয়েশনর (এফএ) ভাইস-প্রেসিডেন্ট। তিনি রুডিকে, ‘জার্মান ফুটবলের বিশিষ্ট প্রতিনিধি’ হিসেবে অভিহিত করেন।

জানা গেছে, ১৯৫০ সালে সুইস ক্লাব ব্লু স্টার্স জুরিখে প্রথম পেশাদারি কোচিং ক্যারিয়ার শুরু করেন ‘বিশ্রামহীন রুডি’। এরপর আর থেমে থাকেননি। জার্মানি শীর্ষ লিগের ক্লাব স্টুটগার্ড, শালকে ০৪, হামবার্গার, হার্থা বার্লিন থেকে শুরু করে স্প্যানিশ ক্লাব রিয়াল ভায়োদোলিদেও কোচের দায়িত্ব পালন করেছেন তিনি।

তবে ২০০৩ সালে সামোয়া জাতীয় দলের হয়ে কোচিং ক্যারিয়ারের ইতিটা টানেন রুডি। তার আগে কিছুদিন 
আফ্রিকাতে ছিলেন তিনি। সেই সময় আফ্রিকার সাতটি দেশের জাতীয় দলের কোচের পদেও ছিলেন তিনি। যার মধ্যে আছে বতসোয়ানা, তানজানিয়া, সাও টমি ই প্রিন্সিপ, ঘানা, মরিশাস, জিম্বাবুয়ে ও রুয়ান্ডা।
 
 

মন্তব্য



সাতদিনের সেরা