kalerkantho

বুধবার । ১৬ অক্টোবর ২০১৯। ১ কাতির্ক ১৪২৬। ১৬ সফর ১৪৪১       

৭ ইনিংসে ৭৭৪ রান! স্মিথের মহাকাব্যিক রেকর্ড

কালের কণ্ঠ অনলাইন   

১৬ সেপ্টেম্বর, ২০১৯ ১৬:০৪ | পড়া যাবে ২ মিনিটে



৭ ইনিংসে ৭৭৪ রান! স্মিথের মহাকাব্যিক রেকর্ড

অ্যাশেজের চার টেস্টে খেলতে পেরেছেন ৭ ইনিংস। এর মাঝে চোটে পড়েছেন আবার সুস্থও হয়েছেন। সবকিছু পাশে সরিয়ে তিনি করেছেন ৭৭৪ রান! একটি ডাবল সেঞ্চুরি সহ মোট ৩ সেঞ্চুরি। সঙ্গে তিনটি হাফসেঞ্চুরি। গড় চোখ-ধাঁধানো ১১০.৫৭। সদ্যসমাপ্ত অ্যাশেজে স্বপ্নের ফর্মে ছিলেন স্টিভ স্মিথ। অবিশ্বাস্য ধারাবাহিকতায় তিনি স্পর্শ করে ফেলেছেন কিংবদন্তি সুনীল গাভাস্কারকে।

১৯৭১ সালে ওয়েস্ট ইন্ডিজে অভিষেক সিরিজে ৭৭৪ রান করেছিলেন ভারতর সাবেক 'লিটল মাস্টার'। পাঁচ টেস্টের সিরিজের প্রথমটিতে তিনি দলের বাইরে ছিলেন। স্মিথও খেলেছেন চারটি টেস্ট। চোটের জন্য লিডসে তৃতীয় টেস্টে তিনি খেলেননি। ৪ টেস্টে কোনো ব্যাটসম্যানের সর্বাধিক রানের রেকর্ড রয়েছে ক্যারিবিয়ান কিংবদন্তি ভিভ রিচার্ডসের দখলে। তিনি ১৯৭৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে চার টেস্টে ৮২৯ রান করেছিলেন।

দুজনের মাঝে অদ্ভুত একটা মিল আছে। ভিভ রিচার্ডসের রেকর্ড গড়ার সেই সিরিজও ছিল ৫ টেস্টের। ওই সিরিজের একটি টেস্ট ভিভ খেলতে পারেননি অসুস্থতার জন্য। একই সিরিজে চার টেস্টে সর্বাধিক রানের তালিকায় এখন গাভাস্কারের সঙ্গে যুগ্মভাবে দ্বিতীয় স্থানে আছেন স্মিথ। ২০১৪-১৫ সালে ঘরের মাঠে ভারতের বিপক্ষে বোর্ডার-গাভাস্কার সিরিজে চার টেস্টে ৭৬৯ রান করেছিলেন তিনি। এবারের অ্যাশেজে সেই রানকে টপকে নতুন রেকর্ড গড়ে ফেললেন সাবেক অজি অধিনায়ক।

মন্তব্য



সাতদিনের সেরা