kalerkantho

সোমবার । ১৪ অক্টোবর ২০১৯। ২৯ আশ্বিন ১৪২৬। ১৪ সফর ১৪৪১       

অস্ট্রেলিয়ায় জানুয়ারিতে অনুষ্ঠিত হবে নতুন এটিপি কাপ

কালের কণ্ঠ অনলাইন   

১৫ সেপ্টেম্বর, ২০১৯ ১৫:৪০ | পড়া যাবে ২ মিনিটে



অস্ট্রেলিয়ায় জানুয়ারিতে অনুষ্ঠিত হবে নতুন এটিপি কাপ

আগামী জানুয়ারিতে শীর্ষ ১৮টি দেশের অংশগ্রহণে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হবে নতুন এটিপি কাপ টেনিস টুর্নামেন্ট। নোভাক জকোভিচ, রাফায়েল নাদাল, রজার ফেদেরারসহ বিশ্বের শীর্ষ সারির খেলোয়াড়রা তাদের নিজ নিজ দেশের হয়ে এই টুর্নামেন্টে অংশ নেবার বিষয়টি নিশ্চিত করেছেন। কোমরের অস্ত্রোপচার থেকে সুস্থ হয়ে ওঠা এন্ডি মারেও এই টুর্নামেন্টে অংশ নিবেন বলে ইঙ্গিত রয়েছে। ২৪ দেশের বাছাইপর্বের বাইরে থাকলেও বৃটেনের বিষয়টি বিবেচনায় আছে।

শীর্ষ ৩০ পুরুষ খেলোয়াড়ের মধ্যে ২৭ জনই এই টুর্নামেন্টে খেলার ব্যপারে সম্মতি জানিয়েছেন। এটিপি সভাপতি ক্রিস কারমোড বলেছেন, 'একসাথে এত খেলোয়াড়কে দেখতে পারাটাও সৌভাগ্যের। আমরা সত্যিই আনন্দিত। টেনিস অস্ট্রেলিয়ার সাথে মিলে আমরা টুর্নামেন্টের সূচি তৈরি করব। বিশ্বের সেরা খেলোয়াড়দের ব্যস্ত সূচির বিষয়টিও আমাদের মাথায় থাকবে। নতুন একটি ইভেন্টে খেলোয়াড়দের সম্পৃক্ত করাটা সত্যিই কঠিন। কার্যত এটিপি কাপ ২০২০ সালে এটিপি ট্যুর মৌসুমের পথ তৈরি করে দেবে।'

আগামী বছর ৩-১২ জানুয়ারি নতুন এই চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হবে। অস্ট্রেলিয়ান ওপেনের প্রস্তুতি হিসেবেই এই টুর্নামেন্টকে বিবেচনা করা হচ্ছে। ২২ মিলিয়ন অস্ট্রেলিয়ার ডলারের প্রাইজমানি ও সর্বোচ্চ ৭৫০ সিঙ্গেলস র‌্যাঙ্কিং পয়েন্ট ও ২৫০ ডাবলস র‌্যাঙ্কিং পয়েন্ট এই টুর্নামেন্টের মাধ্যমে অর্জন করা যাবে। গ্রুপ পর্বের ম্যাচগুলো ব্রিসবেন, পার্থ ও সিডনিতে অনুষ্ঠিত হবে। ফাইনাল অনুষ্ঠিত হবে সিডনিতে। যুক্তরাষ্ট্র, ফ্রান্স, স্পেন, জাপান, জার্মানী ও দক্ষিণ আফ্রিকাসহ এটিপি কাপ স্ট্যান্ডিংয়ের শীর্ষ ১৮টি দলই এখানে অংশ নিবে। স্বাগতিক হিসেবে অস্ট্রেলিয়াকে ওয়াইল্ড কার্ড দেয়া হয়েছে। বাকি পাঁচটি দেশ এখনো চূড়ান্ত হয়নি।

প্রতিটি দলে পাঁচজন করে খেলোয়াড় থাকবে। দুটি সিঙ্গেলস ও একটি ডাবলস ম্যাচে খেলোয়াড়দের প্রতিদ্বন্দ্বীতা করতে হবে। প্রতি দেশে বিশ্ব র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দুজন খেলোয়াড় খেলতে পারবে, বাকি দুজন ১৩ নভেম্বর নির্ধারিত হবে।

মন্তব্য



সাতদিনের সেরা