kalerkantho

স্মিথকে ছাগল বানিয়ে আইসিসির পোস্ট!

কালের কণ্ঠ অনলাইন   

১২ সেপ্টেম্বর, ২০১৯ ১৭:৩৯ | পড়া যাবে ২ মিনিটে



স্মিথকে ছাগল বানিয়ে আইসিসির পোস্ট!

এক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে সেই আগের মতোই দুধর্ষ রূপে ক্রিকেটে ফিরেছেন সাবেক অস্ট্রেলিয়া অধিনায়ক স্টিভেন স্মিথ। চলতি অ্যাশেজে তিনি রানের বন্যা বইয়ে দিচ্ছেন। তার সৌজন্যেই ১৮ বছর পর ইংল্যান্ডের মাটিতে অ্যাশেজ জয়ের ইতিহাস গড়েছে অস্ট্রেলিয়া। চারিদিকে চলছে স্টিভেন স্মিথের স্তুতি। ঠিক সেই সময় অদ্ভুত এক কাণ্ড করে বসল আইসিসি। যে কাণ্ড নিয়ে ইতিমধ্যেই সমালোচনার ঝড় উঠেছে ক্রিকেটবিশ্বে।

ক্রিকেটারদের ব্যঙ্গ বিদ্রুপ করতে গিয়ে বিভিন্ন কাণ্ড করে থাকেন ভক্তরা। এর মধ্যে জনপ্রিয় হলো কোনো ব্যাঙ্গাত্বক মিম বানিয়ে সোশ্যাল সাইটে ছেড়ে দেওয়া। সাধারণ ভক্তরা করতেই পারেন, তাই বলে আইসিসি! ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার পোস্ট করা এক ছবিতে স্মিথের জায়গায় ফটোশপের মাধ্যমে ছাগলের ছবি যুক্ত করা হয়েছে। ব্যাপারটি আপাতদৃষ্টিতে রসাত্মক হলেও স্মিথ ভক্তরা ক্ষেপে গেছেন।

ভারতীয় ক্রিকেটপ্রেমীরা অবশ্য এই ছবি ইস্যু করে পাকিস্তানিদের ব্যঙ্গ করছেন। পাকিস্তানের জাতীয় পশু মারখোর প্রজাতির ছাগল। তবে বেশিরভাগ ক্রিকেটপ্রেমী বলছেন, আইসিসি কোনোভাবেই এটা করতে পারে না। শেষে বাধ্য হয়ে ছবির ব্যখ্যা দিয়ে আইসিসি বলেছে, 'ছাগল ইংরেজি GOAT ক্রিকেটে ভিন্নার্থে ব্যবহৃত হয়। GOAT মানে 'greatest of all time' বা সর্বকালের সেরা।

আইসিসির এই ব্যখ্যা খুব একটা পছন্দ করেননি ক্রিকেটপ্রেমীরা। GOAT অর্থ যাই হোক না কেন, সেটা ছাগলের ছবি দিয়ে বোঝানোর দরকার কী? উল্লেখ্য, ইদানিং বিভিন্ন ব্যক্তি এবং দলকে ব্যঙ্গাত্বক আক্রমণ করে সমালোচিত হচ্ছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি।

মন্তব্য



সাতদিনের সেরা