kalerkantho

আজ আফগানিস্তানকে হারাতে পারবে বাংলাদেশ?

কালের কণ্ঠ অনলাইন   

১০ সেপ্টেম্বর, ২০১৯ ১৮:০৫ | পড়া যাবে ২ মিনিটে



আজ আফগানিস্তানকে হারাতে পারবে বাংলাদেশ?

টেস্ট ক্রিকেটে নবীনতম দল আফগানিস্তানের কাছে গতকাল সোমবার বিশাল ব্যবধানে হেরে মান সম্মান খুঁইয়েছে ‌১৯ বছর ধরে টেস্ট খেলা বাংলাদেশ। দেশের মাটিতে ক্রিকেটারদের পরাজয়ের এই লজ্জা ঘুচানোর আজ একটা সুযোগ আছে জাতীয় দলের ফুটবলারদের সামনে। তাজিকিস্তানের দুশানবেতে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইপর্বের ম্যাচে বাংলাদেশ সময় রাত ৮টায় আজ মুখোমুখি হচ্ছে বাংলাদেশ-আফগানিস্তান।

ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশের চেয়ে অনেক এগিয়ে আফগানিস্তান। বাংলাদেশ যেখানে ১৮৩তম, আফগানরা সেখানে ১৪৯তম। পরিসংখ্যানে দুই দলের জয়-পরাজয় সমান সমান। ছয় ম্যাচে একটি করে জয় পেয়েছে দুই দল। ১৯৭৯ সালে এশিয়ান কাপের বাছাইয়ে ৪-১ গোলে জিতেছিল বাংলাদেশ। ২০১৫ সালের সাফ চ্যাম্পিয়নশিপে ৪-০ গোলে জিতেছিল আফগানিস্তান। বাকি চার ম্যাচ ড্র হয়েছে। বিশ্বকাপের আয়োজক কাতারের কাছে ৬-০ ব্যবধানে হেরে বাছাইয়ের দ্বিতীয় রাউন্ড শুরু করেছে আফগানরা। তারপরও প্রতিপক্ষকে হালকাভাবে নিচ্ছে না বাংলাদেশ।

গতকাল চট্টগ্রামে রশিদ খানের ঘূর্ণিতে নাকাল হয়েছে সাকিব বাহিনী। দুশানবেতে আজ রশিদ খান নেই, কিন্তু জামাল ভূঁইয়াদের সামনে আছে ইউরোপিয়ান লিগে খেলা আবাসিন আলীখিল, নূর হুসিন ও ফারশাদ নূরের মতো ফুটবলাররা। বাংলাদেশের কোচ জেমি ডে তাই বলেছেন, ' আফগানিস্তান ভালো দল, তারা হেরেছে কাতারের কাছে, যারা বিশ্বকাপের আয়োজক। আমি বিশ্বাস করি না, তারা আগের ম্যাচের হারায় আমাদের কোনো বাড়তি সুবিধা থাকবে।'

মন্তব্য



সাতদিনের সেরা