kalerkantho

লঙ্কান ক্রিকেটারদের হুমকি দিয়েছে ভারত : দাবি পাকিস্তানের মন্ত্রীর!

কালের কণ্ঠ অনলাইন   

১০ সেপ্টেম্বর, ২০১৯ ১৬:৩৬ | পড়া যাবে ২ মিনিটে



লঙ্কান ক্রিকেটারদের হুমকি দিয়েছে ভারত : দাবি পাকিস্তানের মন্ত্রীর!

জঙ্গি আক্রান্ত পাকিস্তানের মাটিতে সিরিজ খেলা নিয়ে ঝামেলার সৃষ্টি হয়েছে শ্রীলঙ্কার ক্রিকেটে। ইতিমধ্যেই লাসিথ মালিঙ্গাসহ শীর্ষ ১০ ক্রিকেটার পাকিস্তানে যেতে অস্বীকৃতি জানিয়েছে। এরপর পাকিস্তানের বিজ্ঞান মন্ত্রী ফাওয়াদ চৌধুরী নালিশ করেছেন যে, ভারতের 'হুমকি'র কারণেই নাকি পাকিস্তান সফরে যাচ্ছেন না শ্রীলঙ্কার ক্রিকেটাররা! বিশ্বকাপ ক্রিকেটের সময় থেকে একের পর এক ভারত বিদ্বেষী ও বিতর্কিত মন্তব্য করা এই মন্ত্রীর বক্তব্য নিয়ে নতুন করে শুরু হয়েছে সমালোচনা।

২০০৯ সালে লাহোরের গদ্দাফি স্টেডিয়ামের বাইরে জঙ্গি হামলার পর থেকে কোনো টেস্ট খেলুড়ে দেশ পাকিস্তানের মাটিতে খেলতে যায় না। সংযুক্ত আরব আমিরাতের মাটিতে হোম ম্যাচ খেলতে হয় ইমরান খানের দেশকে। ঘরের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট ফেরানোর মরিয়া চেষ্টা করছে পিসিবি। সেই কারণেই শ্রীলঙ্কাকে পাকিস্তানে আনার চেষ্টা চালিয়েছিল। কিন্তু ক্রিকেটাররা সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেওয়ায় পাকিস্তানের মাটিতে ক্রিকেট ফেরানোর উদ্যোগ ধাক্কা খায়। 

তিনটি করে ওয়ানডে আর টি-টোয়েন্টির সিরিজ খেলতে না যাওয়ার পেছনে নিরাপত্তাকেই কারণ হিসেবে দেখিয়েছেন শ্রীলঙ্কার ১০ তারকা ক্রিকেটার। দ্বীপরাষ্ট্রের অধিনায়ক দিমুথ করুণারত্নে, থিসারা পেরেরা, অ্যাঞ্জেলো ম্যাথিউজ, লাসিথ মালিঙ্গাও রয়েছেন এই তালিকায়। ফাওয়াদের দাবি, পাকিস্তানে গেলে আইপিএল থেকে বাদ পড়তে হবে- ভারতের এমন হুমকিতেই নাকি শ্রীলঙ্কার ক্রিকেটারদের বেঁকে বসেছে। মন্ত্রীর মতে, পাকিস্তান সফরে মালিঙ্গাদের না আসার পিছনে রয়েছে ভারতের 'সস্তাদরের এক চাল'।

নিজের মতের পক্ষে যুক্তি দিয়ে ফাওয়াদ বলেছেন, এক ক্রীড়া ধারাভাষ্যকারের কাছ থেকে তিনি নাকি জানতে পেরেছেন, মালিঙ্গারা পাকিস্তান সফরে গেলে আইপিএলে তাদের খেলতে দেবে না ভারত। দুদিন আগে চন্দ্রযান ২-এর ল্যান্ডার নিখোঁজ হওয়ার পরও ভারতের মহাকাশ গবেষণাকে বিদ্রুপ করে টুইট করেছিলেন ফাওয়াদ। যদিও তার নিজের দেশের নাগরিকরাই এই বিদ্রুপের সমালোচনা করে পাল্টা টুইটে বিদ্ধ করেছেন তাকে। এবার দেখার, বেফাঁস কথা বলা এই মন্ত্রী দমে যান কিনা।

মন্তব্য



সাতদিনের সেরা