kalerkantho

শুক্রবার । ১৫ নভেম্বর ২০১৯। ৩০ কার্তিক ১৪২৬। ১৭ রবিউল আউয়াল ১৪৪১     

'২০ বছর খেলার পর বলতে পারি না আমাদের উন্নতি প্রয়োজন'

কালের কণ্ঠ অনলাইন   

৯ সেপ্টেম্বর, ২০১৯ ১৯:২৯ | পড়া যাবে ২ মিনিটে



'২০ বছর খেলার পর বলতে পারি না আমাদের উন্নতি প্রয়োজন'

টেস্ট ক্রিকেটের ২০ বছরের পুরনো দল বাংলাদেশকে ২২৪ হারিয়ে রীতিমতো লজ্জা দিয়েছে টেস্টে নবাগত আফগানিস্তান। করুণ পরিণতি শেষে অধিনায়ক সাকিব আল হাসান নিজেদের ব্যর্থতায় স্বীকার করে নিলেন।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে সাকিব বললেন, এই পরাজয় মেনে নেওয়া অবশ্যই কষ্টকর। খুবই হতাশাজনক ব্যাপার। যেহেতু চার উইকেট ছিল, এক ঘণ্টা ১০ মিনিট খেলতে হতো। আমি প্রথম বলেই আউট হয়ে যাওয়ায় কাজটা দলের জন্য কঠিন হয়ে গেছে। দায়িত্ব আমার উপরেই পরে, প্রথম বলেই আমি কাটশটটা না খেললেই পারতাম। ওটাতে দল চাপে পড়ে গেছে।

তিনি বলেন, যেহেতু আমি উইকেটে ছিলাম মূল ভূমিকা পালনের দায়িত্বটা আমারই ছিল। এটা যদি আমি করতাম হয়তো ড্রেসিংরুম অনেক স্বাচ্ছন্দে থাকতো এবং ম্যাচটা শেষ পর্যন্ত নিয়ে যেতে পারতাম কিংবা ড্র করা সম্ভব হতো।

তিনি আরো বলেন, ম্যাচে আমাদের ব্যাটসম্যান এবং ওদের বোলারদের মধ্যে পার্থক্য গড়ে দিয়েছে। আমি মনে করি এই জয়টা তাদের প্রাপ্য। এ ছাড়া আমাদের প্রচুর পরিশ্রম করা জরুরি। ২০ বছর ক্রিকেট খেলার পর আমরা বলতে পারি না আমাদের আরো উন্নতির প্রয়োজন।

সাকিব বলেন, আমাদের এই ম্যাচটি ভুলে যাওয়া উচিত। সামনে টি-টোয়েন্টি সিরিজ নিয়ে আমাদের ভাবা প্রয়োজন। এই ফরম্যাটে আফগানিস্তান ভালো করছে। তবে আমি মনে করি এই মুর্হূতে বিশ্বকাপকে সামনে রেখে এগিয়ে যাওয়া।

উল্লেখ্য, একমাত্র টেস্টে হার এমনিতেই অবধারিত ছিল। বৃষ্টি সেটাকে বিলম্বিতই করেছে শুধু। শেষ বিকেলে ১৮.৩ ওভার খেলার সুযোগ করে দিলো বৃষ্টি। তাতেও লজ্জার হার থেকে নিজেদের বাঁচাতে পারলো না বাংলাদেশ। শেষ ব্যাটসম্যান হিসেবে সৌম্য সরকার আউট হওয়ার সঙ্গে সঙ্গেই যেন লজ্জায় অধোবদন হলো বাংলাদেশ। আফগানিস্তানের কাছে হেরে গেলো ২২৪ রানে।

রশিদ খান একাই নিয়েছেন ৬ উইকেট। দুই ইনিংস মিলে ১১ উইকেট। নিজের প্রথম অধিনায়কত্বে প্রথম ম্যাচেই জয় উপহার দিলেন তিনি।

মন্তব্য



সাতদিনের সেরা