kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

যে কারণে বাংলাদেশি পেসারদের 'অযোগ্য' মনে করেছেন সাকিব

কালের কণ্ঠ অনলাইন   

৯ সেপ্টেম্বর, ২০১৯ ১৫:০৪ | পড়া যাবে ২ মিনিটে



যে কারণে বাংলাদেশি পেসারদের 'অযোগ্য' মনে করেছেন সাকিব

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের গতকালের কিছু মন্তব্য চট্টগ্রাম টেস্টে একাদশ সাজানো নিয়ে প্রশ্নের সৃষ্টি করেছে। আফগানরা স্পিন খেলতে দক্ষ- এমন যুক্তিতে একাদশে একজন পেসার রাখার পরামর্শ দিয়েছিলেন পাপন। কিন্তু অধিনায়ক সাকিব আল হাসান চার স্পিনার খেলানোকেই যৌক্তিক মনে করেছেন। যে কারণে তাসকিন আহমেদ, আবু জায়েদ, ইবাদত হোসেনের পানি টেনেই কেটেছে। চট্টগ্রাম টেস্টে এখন হারের মুখে আছে বাংলাদেশ। তারপরেও অধিনায়ক সাকিব তার যুক্তিতে অনড় রয়েছেন। কিন্তু কেন?

শুধু মুখের কথা নয়; রীতিমতো পরিসংখ্যান তুলে ধরে বাংলাদেশ অধিনায়ক বলেছেন, 'জায়গাটার জন্য পেসারদের যোগ্য হতে হবে তো নাকি? পেসারদের পরিসংখ্যান দেখেছিলাম। আমাদের পেসারদের ইকোনমি ৪.৪১। ওরা যদি পুরো ৯০ ওভার বোলিং করে, তাহলে এক দিনেই রান দেবে ৪০০! প্রথম দিনেই তাহলে আমরা টেস্টের বাইরে। ইকোনমি রেট যদি ২.৮ কিংবা ২.৯ থাকে এবং সে রকম স্ট্রাইক রেট থাকলে তখনই না আমরা ওদের নিতে পারব। বোলার যদি আমাদের কাজেই না আসে, তাকে নিয়ে লাভটা কী?'

সাকিবের এই যুক্তিকে উড়িয়ে দেওয়ার কোনো সুযোগ নেই। আরও একটা পরিসংখ্যান দেওয়া যাক, পেসারদের ইকনোমি রেটের বিচারে বাংলাদেশের অবস্থান সবচেয়ে খারাপ। শীর্ষে থাকা অজি পেসাররা যেখানে ২.৭০ রান দেন, সেখানে ওভারপ্রতি বাংলাদেশি পেসারদের ইকনোমি রেট ৩.৬৬। একটি উইকেট পেতে বাংলাদেশিদের খরচ হয় ৫৭.৪৩ রান; যা সবচেয়ে বেশি। একটি উইকেট পেতে অপেক্ষা করতে হয়েছে ৯৩.৯ বল; এটাও সবচেয়ে বেশি। তাহলে জেনেশুনে কেন একজন অধিনায়ক অকার্যকর বোলারদের নিয়ে একাদশ সাজাবেন?

পুরো দোষটা পেসারদের চাপিয়ে দেওয়াটাও ঠিক হবে না। কারণ তাদের অস্ত্রগুলোতে শান দেওয়ার সুযোগ কই? দেশের মাটিতে যুগের পর যুগ ধরে স্পিন উইকেট বানিয়ে ঘরোয়া আসর বসানো হয়। ঘরের মাঠে আন্তর্জাতিক ম্যাচে পর্যন্ত স্পিন উইকেট বানিয়ে একাদশ স্পিনার দিয়ে ভরিয়ে ফেলা হয়। এর মাঝেও মাশরাফির মতো অতি মানবীয় পেসাররা ভালো করেছেন। কিন্তু সবাই তো আর মাশরাফি না। পেসাররা যদি নিজেদের ঝালিয়ে নেওয়ার সুযোগটাই না পায়; তাহলে কীভাবে পারফর্ম করবে? অভিযোগ করার আগে পাপন সাহেব কি ভেবে দেখেছেন অধিনায়কের এই কথাগুলো?

মন্তব্য



সাতদিনের সেরা