kalerkantho

শুক্রবার । ১৫ নভেম্বর ২০১৯। ৩০ কার্তিক ১৪২৬। ১৭ রবিউল আউয়াল ১৪৪১     

পিছিয়ে পড়েও জার্মানির বিপক্ষে নেদারল্যান্ডসের জয়

কালের কণ্ঠ অনলাইন   

৭ সেপ্টেম্বর, ২০১৯ ০৯:১৯ | পড়া যাবে ২ মিনিটে



পিছিয়ে পড়েও জার্মানির বিপক্ষে নেদারল্যান্ডসের জয়

উয়েফা ইউরো ফুটবলের বাছাইপর্বে পিছিয়ে পড়েও সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানিকে হারাল নেদারল্যান্ডস। ছয় গোলের দারুণ উত্তেজনা ছড়ানো ম্যাচটিতে ৪-২ গোলে জয় পায় ডাচরা।  

জামার্নির ভল্ক পার্ক স্টেডিয়ামে ‘সি’ গ্রুপের এই ম্যাচের শুরু থেকেই সমান আধিপত্য দেখায় দুই দলই। নবম মিনিটে গোলরক্ষক লুকাসের নেওয়া শট ডাচ গোলরক্ষক সিলিসেন ফিরিয়ে দিলেও জোরাল শটে ফিরতি বল প্রতিপক্ষের জালে পাঠান সের্গে জিনাব্রি। ফলে ১-০ ব্যবধানে এগিয়ে যায় স্বাগতিকরা। সেইসঙ্গে প্রথমার্ধে লিডটাও ধরে রাখে তারা।
 
তবে দ্বিতীয়ার্ধের ৫০ মিনিটে লুকাসের ক্রস পায়ে টোকা দিতে ব্যর্থ হলে গোলের সুযোগ হাতছাড়া করেন জার্মানির জিনাব্রি। অপরদিকে ৫৬তম মিনিটে জর্জিনিও উইজরালডামের জোরালো শট জার্মান গোলরক্ষক ম্যানুয়েল নয়্যার ফিরিয়ে দিলে নিশ্চিত গোলবঞ্চিত হয় নেদারল্যান্ডস। অবশ্য এর ঠিক তিন মিনিটের মাথায় ফ্রাঙ্ক ডি ইয়ং এর গোলে সমতায় ফেরে ডাচরা। রায়ান বাবলের বাড়িয়ে দেওয়া বল জার্মান ডিফেন্ডারকে ফাঁকি দিলে সহজেই বলটিকে লক্ষ্যভেদ করেন তিনি।
 
এরপরে ৬৬ মিনিটে এগিয়ে যায় নেদারল্যান্ডস। কর্নার থেকে ভার্জিল ফন ডাইকের হেড ফিরিয়ে দেন গোলরক্ষক নয়্যার। সেই বল বিপদমুক্ত করতে গিয়ে নিজেদের জালেই বল জড়ান জার্মানির টাহ।
 
৭৩ মিনিটে পেনাল্টি ডি-বক্সের মধ্যে বল ডি লিটের হাতে লাগলে পেনাল্টি পায় জার্মানি। স্পটকিক থেকে গোল করে দলকে ২-২ গোলে সমতায় ফেরান টনি ক্রজ।
 
তবে ৭৯ মিনিটে উইজনালডামের পাস থেকে সহজ এক গোল করে দলকে এগিয়ে দেন নেদারল্যান্ডের ডোনিয়েল মালেন। এ সময় অক্রমণের ধার বাড়ায় জার্মানি। কিন্তু দুবর্ল ডিফেন্সের সুযোগ নেয়  ডাচরা। ইনজুরির অতিরিক্ত সময়ে পাল্টা আক্রমণ থেকে গোল করে দলকে ৪-২ গোলে জয় এনে দেন উইজনালডাম।

 এই জয়ে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপে তৃতীয় স্থানে রয়েছে নেদারল্যান্ড। আর ৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে জার্মানি। এদিকে ১২ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে নর্দান আয়ারল্যান্ড।

মন্তব্য



সাতদিনের সেরা