kalerkantho

সোমবার । ১৮ নভেম্বর ২০১৯। ৩ অগ্রহায়ণ ১৪২৬। ২০ রবিউল আউয়াল ১৪৪১     

ঘরে বসে উজ্জ্বল ত্বক পেতে জানুন পাঁচ উপায়

কালের কণ্ঠ অনলাইন   

৬ সেপ্টেম্বর, ২০১৯ ২১:৫৭ | পড়া যাবে ২ মিনিটে



ঘরে বসে উজ্জ্বল ত্বক পেতে জানুন পাঁচ উপায়

প্রতিদিনের কাজের চাপ সামলে নিজের দেহ ও ত্বকের যত্ন নেওয়াটা অনেক কঠিন হয়ে পড়ে। কাজ শেষ করে দরকার একটু বিশ্রাম। আবার বিশ্রাম করার পর ত্বকের যত্ন নিতে ভীষণ ক্লান্ত লাগে। তাই অনেকেই পার্লারে যান রূপচর্চার জন্য। এতে করে টাকাও খরচ হয়। কিন্তু চাইলে আপনি ঘরে বসে উজ্জ্বল ত্বক পেতে পারেন। উজ্জ্বল ত্বক পেতে কলকাতা নিউজ টুয়েন্টিফোর জানিয়েছে পাঁচ উপায়। জেনে নিন-

হলুদ গুঁড়া-নারকেল তেলের মিশ্রণ

বিশুদ্ধ হলুদ গুঁড়োর সঙ্গে খাঁটি নারকেল তেল মিশিয়ে নিয়ে একটা পেস্ট তৈরি করুন। অয়লি স্কিনের জন্য এই পেস্ট খুবই উপকারী। মুখে প্রায় এক ঘণ্টা লাগিয়ে রাখুন। এতে ত্বকও ভালো হয়। ত্বকের বিভিন্ন সমস্যার সমাধান হয়।

কফি পাউডার-মধুর মিশ্রণ

কফি কিংবা কোকো পাউডার অল্প করে একটি পাত্রে নিয়ে নিন। কোকো পাউডারের সঙ্গে এক থেকে দুই চামচ মধু মিশিয়ে মুখে ও গলায় লাগিয়ে নিন। তারপর ভালো করে মাসাজ করতে থাকুন। শুকিয়ে যাওয়ার পর সাধারণ তাপমাত্রার পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। এতে করে ত্বকের ভাজ দূর হয়ে যায়।

ডিম-লেবুর মিশ্রণ

ডিমের সাদা অংশ নিয়ে তার মধ্যে লেবুর রস মিশিয়ে দিন। ত্বকের কালো অংশ দূর করতে এই পেস্টটা লাগিয়ে ফেলুন। অনেকক্ষণ লাগিয়ে রাখার পর ভালো করে ধুয়ে ফেলুন। একদিন পেস্টটি ব্যবহার করলেই অনেকদিন পর্যন্ত এর প্রভাব থাকে।

দুধ-টমেটোর মিশ্রণ

পরিমাণ মতো দুধের সঙ্গে টমেটো পিউরি মিশিয়ে একটা ঘন পেস্ট বানিয়ে ফেলুন। সারা রাত এই পেস্টটি লাগিয়ে রাখলে খুবই উপকার পাবেন। যদি তা সম্ভব না হয় তাহলে বেশ অনেকক্ষণ লাগিয়ে রাখুন। তাতে আপনার ত্বক উজ্জ্বল হবে।

দই-লেবুর মিশ্রণ

দুই চামচ টক দইয়ের সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। ভালো করে মিশিয়ে পেস্ট তৈরি করুন। তারপর সেই পেস্ট মুখে লাগিয়ে আধা ঘণ্টা রাখুন। এর মধ্যেই আপনার পেস্টটি একেবারে শুকিয়ে যাবে। তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে আপনার ত্বকের উজ্জ্বলতাও বাড়বে এবং নরমও হবে।

মন্তব্য



সাতদিনের সেরা