kalerkantho

শুক্রবার । ১৫ নভেম্বর ২০১৯। ৩০ কার্তিক ১৪২৬। ১৭ রবিউল আউয়াল ১৪৪১     

অ্যাশেজ: রানের পাহাড়ে অস্ট্রেলিয়া, স্মিথের ডাবল সেঞ্চুরি

কালের কণ্ঠ অনলাইন   

৬ সেপ্টেম্বর, ২০১৯ ১৮:১৪ | পড়া যাবে ২ মিনিটে



অ্যাশেজ: রানের পাহাড়ে অস্ট্রেলিয়া, স্মিথের ডাবল সেঞ্চুরি

নির্বাসন কাটিয়ে আপন ভুবনে খেলে যাচ্ছেন স্টিভ স্মিথ। বইয়ে দিচ্ছেন রানের জোয়ার। আর সেই ধারাবাহিকতায় এবার করলেন ডাবল সেঞ্চুরি। সেই সঙ্গে ওল্ড ট্র্যাফোর্ডে দলকে রানের পাহাড়েও তুললেন। বৃষ্টি বিঘ্নিত ওল্ড ট্র্যাফোর্ডে প্রথমদিন বল গড়িয়েছিল মাত্র ৪৪ ওভার। দ্বিতীয় দিন ৩ উইকেটে ১৭০ রান হাতে নিয়ে খেলা শুরু করে অস্ট্রেলিয়া। প্রথম দিনের শেষে ৬০ রানে অপরাজিত স্টিভ স্মিথ দ্বিতীয় দিন ইংরেজ বোলারদের রীতিমতো শাসন করে অ্যাশেজে তার একাদশতম সেঞ্চুরিটি পূর্ণ করেন। পরে ১১৮ রানের মাথায় স্পিনার জ্যাক লিচের নো-বলে আউট হয়ে জীবন ফিরে পান টেস্টের নাম্বার ওয়ান এই ব্যাটসম্যান। তবে এরপর আর পিছনে ফিরে তাকাতে হয়নি।

ট্রেভিস হেড ও ম্যাথু ওয়েডের সঙ্গে লম্বা পার্টনারশিপ গড়তে না পারলেও ষষ্ঠ উইকেটে অধিনায়ক টিম পেইনের সঙ্গে ১৪৫ রানের পার্টনারশিপ অস্ট্রেলিয়াকে রানের পাহাড়ে চড়ার ইঙ্গিত দেয়। অর্ধশতরান পূর্ণ করে আউট হন পেইন (৫৮)। তবে থামানো যায়নি স্মিথকে। কামিন্স ৪ রানে ফিরলেও স্টার্ককে সঙ্গী করে টেস্ট ক্রিকেটে ব্যক্তিগত ডাবল সেঞ্চুরিটি পূর্ণ করেন তিনি।

শেষ পর্যন্ত ২১১ রানে রুটের বলে জো ড্যানলির হাতে তালুবন্দি হন এই তারকা ব্যাটসম্যান। কিন্তু ততক্ষণে রানের পাহাড়ে চড়ে গিয়েছে অজিরা। ৩১৯ বলে স্মিথের ২১১ রানের শৈল্পিক ইনিংস সাজানো ছিল ২৪টি বাউন্ডারি ও ২টি ওভার বাউন্ডারির সাহায্যে।

এরপর অষ্টম উইকেটে স্টার্ক-লায়নের ৫১ রানের অবিচ্ছেদ্য পার্টনারশিপ দলের রান পৌঁছে দেয় ৪৯৭ রানে। ৮ উইকেট হারিয়ে পাঁচশো রানের দোরগোড়ায় পৌঁছে প্রথম ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। ৫৪ রানে অপরাজিত থাকেন স্টার্ক, লায়ন করেন অপরাজিত ২৬।

এদিকে বিরাট রানের বোঝা মাথায় নিয়ে দিনের শেষে ১ উইকেট হারিয়ে ইংল্যান্ডে করেছে ২৩ রান। ক্রিজে রয়েছেন রোরি বার্নস (১৫) ও ক্রেগ ওভার্টন (৩)।

মন্তব্য



সাতদিনের সেরা