kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

বিশ্ব ক্রিকেটের নতুন ইতিহাস, এক ইনিংসে ব্যাট করলেন ১২ জন!

কালের কণ্ঠ অনলাইন   

৩ সেপ্টেম্বর, ২০১৯ ২০:০২ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্ব ক্রিকেটের নতুন ইতিহাস, এক ইনিংসে ব্যাট করলেন ১২ জন!

অ্যান্টিগাতে ৩১৮ রানে হারার পর জামাইকার কিংসটনে ২৫৭ রানে ভারতের বিরুদ্ধে হেরেছে ওয়েস্ট ইন্ডিজ। দু’ম্যাচের টেস্ট সিরিজে জেসন হোল্ডারদের হোয়াইটওয়াশ করেছে ভারত। আর সিরিজের সর্বশেষ ম্যাচে এক অন্য রেকর্ড করে ফেলল উইন্ডিজ। তারাই টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম দল যারা এক ইনিংসে ১২ জনকে ব্যাট করাল। এর আগে যা কখনও বাইশ গজে দেখা যায়নি।

দ্বিতীয় টেস্টের তৃতীয় দিনের শেষ ওভারে উইন্ডিজ ব্যাটসম্যান ড্যারেন ব্রাভো চোট পান। টিম ইন্ডিয়ার পেসার জসপ্রীত বুমরার বাউন্সারে হেলমেটে সজোরে ধাক্কা খান তিনি। বাকি ওভারটা তিনি খেলেন। এমনকী চতুর্থ দিনের সকালেও ফের ব্যাট করতে নামেন। কিন্তু মাত্র তিন ওভার ব্যাট করার পরেই কনকাশন জনিত লক্ষ্মণ দেখা যায় তার। এরপর ব্রাভো আহত হয়ে মাঠ ছাড়েন। ৪১ বলে ২৩ রান করেছিলেন তিনি। এরপর ব্রাভোর পরিবর্তে ‘কনকাশন সাবস্টিটিউট’ হিসাবে ব্রাট করতে নামে জেরমাইন ব্ল্যাকউড।

জানা যায়, জামাইকা টেস্টে ব্ল্যাকউড কিন্তু উইন্ডিজ দলের অংশ ছিলেন না। কিন্তু আইসিসির ‘লাইক-ফর-লাইক’ নিয়মে তিনি পরিবর্ত হিসাবে আসেন। অস্ট্রেলিয়ার মার্কাস লাবুশানের পর টেস্টের ইতিহাসে দ্বিতীয় বদলি ক্রিকেটার হন তিনি।

চলতি বছরের জুলাইয়েই আইসিস পক্ষ থেকে নতুন নিয়ম বলা হয়েছে কোনো ক্রিকেটার চোট পেয়ে মাঠ ছাড়লে তার পরিবর্তে আসা ক্রিকেটার ব্যাটিং বা বোলিং করতে পারবেন। এর আগে পরিবর্ত ক্রিকেটার শুধুই ফিল্ডিং করতে পারতেন। 

ব্লাকউড-ব্রাভো দু’জনেই ব্যাট করায় উইন্ডিজ দলের হয়ে দ্বিতীয় ইনিংসে এক ডজন ক্রিকেটার ব্যাট করে ফেললেন। তৈরি হলো ক্রিকেটের নতুন ইতিহাস।

মন্তব্য



সাতদিনের সেরা