kalerkantho

বুধবার । ২০ নভেম্বর ২০১৯। ৫ অগ্রহায়ণ ১৪২৬। ২২ রবিউল আউয়াল ১৪৪১     

সিংহাসন হারালেন কোহলি, শীর্ষস্থানে স্মিথ

কালের কণ্ঠ অনলাইন   

৩ সেপ্টেম্বর, ২০১৯ ১৭:৪৭ | পড়া যাবে ২ মিনিটে



সিংহাসন হারালেন কোহলি, শীর্ষস্থানে স্মিথ

নিষেধাজ্ঞা থেকে ফেরার পর দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছেন স্টিভেন স্মিথ। নিজের জায়গা পুনরুদ্ধার করতে খুব একটা সময় নিলেন না তিনি। মাত্র ৩টি ইনিংস খেলেই বাজিমাত্ করলেন প্রাক্তন অজি অধিনায়ক স্টিভ স্মিথ। আর তার সঙ্গে যোগ হলো বিরাট কোহলির খানিকটা ব্যর্থতা। তাতেই স্মিথ ফিরে পেলেন শীর্ষস্থান। আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে আবার এক নম্বরে উঠেছেন অস্ট্রেলিয়ান এই ব্যাটসম্যান। কোহলি নেমে গেছেন দুই নম্বরে।

অ্যান্টিগায় প্রথম টেস্টে দুই ইনিংসে বড় রান পেলেও আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছিলেন বিরাট কোহলি। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে কিংস্টনে প্রথম ইনিংসে ৭৬ রান করলেও, দ্বিতীয় ইনিংসে কেমার রচের বলে গোল্ডেন ডাক। আর তাতেই কোহলির সিংহাসন টলমল। আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় দু’নম্বরে নেমে গেলেন কোহলি।

২০১৮ সালে কেপ টাউন টেস্টে বল বিকৃতি কাণ্ডে জড়িয়ে এক বছরের নির্বাসন কাটিয়ে টেস্টে প্রত্যাবর্তন হয়েছে স্টিভ স্মিথের। অ্যাসেজে তিনটি ইনিংসে মোট ৩৭৮ রান করেছেন তিনি। ব্যাটিং গড় ১২৬। চোটের কারণে লর্ডস টেস্টের দ্বিতীয় ইনিংসে খেলেননি স্মিথ। হেডিংলিতে তৃতীয় টেস্টেও খেলেননি।

এদিকে ক্যারিবিয়ানদের বিরুদ্ধে দুই টেস্টে কোহলির পারফরম্যান্স মোটের ওপর ভালো নয়। ফলে ২০১৮ সালের অগাস্ট মাস থেকে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষস্থানে উঠে আসার পর এবার সেই জায়গা হারালেন কোহলি। ৯০৩ রেটিং পয়েন্ট নিয়ে দু’নম্বরে কোহলি। ৯০৪ রেটিং পয়েন্ট নিয়ে এক নম্বরে স্টিভ স্মিথ।

মন্তব্য



সাতদিনের সেরা