kalerkantho

বুধবার । ১৩ নভেম্বর ২০১৯। ২৮ কার্তিক ১৪২৬। ১৫ রবিউল আউয়াল ১৪৪১     

ধোনিকে ছাপিয়ে ভারতের সফল টেস্ট অধিনায়ক কোহলি!

কালের কণ্ঠ অনলাইন   

৩ সেপ্টেম্বর, ২০১৯ ১৬:৩৩ | পড়া যাবে ৩ মিনিটে



ধোনিকে ছাপিয়ে ভারতের সফল টেস্ট অধিনায়ক কোহলি!

জামাইকার কিংসটনে দ্বিতীয় টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে বড়সড় লাফ দিয়েছে বিরাট কোহলি। এর ফলে সংখ্যার বিচারে ধোনিকে টপকে ভারতের সফলতম টেস্ট অধিনায়কে পরিণত হলেন কোহলি। এর আগে অ্যান্টিগায় সৌরভ গাঙ্গুলীকে পিছনে ফেলে ভারতীয় ক্যাপ্টেন হিসেবে বিদেশের মাটিতে সবচেয়ে বেশি টেস্ট জয়ের রেকর্ড গড়েছিলেন কোহলি। সঙ্গে ছুঁয়ে ফেলেছিলেন ভারত অধিনায়ক হিসাবে ঘরে-বাইরে ধোনির সবচেয়ে বেশি টেস্ট ম্যাচ জয়ের নজির। জামাইকায় ওয়েস্ট ইন্ডিজকে ২৫৭ রানে পরাজিত করে কোহলি ছাপিয়ে গেলেন এমএসডিকে।

মহেন্দ্র সিং ধোনি মোট ৬০টি টেস্টে ভারতকে নেতৃত্ব দিয়েছেন। তার ক্যাপ্টেন্সিতে টিম ইন্ডিয়া টেস্ট জিতেছে ২৭টি। হেরেছে ১৮টি টেস্টে। ড্র হয়েছে ১৫টি ম্যাচ। কোহলি এই নিয়ে ভারতীয় দলকে ঘরে-বাইরে ৪৮টি টেস্টে নেতৃত্ব দিলেন। তাতে ভারত জয় তুলে নিয়েছে ২৮টি ম্যাচে। হেরেছে ১০টি টেস্টে। ড্র হয়েছে ১০টি টেস্ট। এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন সৌরভ গাঙ্গুলী। তিনি ৪৯টি টেস্টে ভারতকে নেতৃত্ব দিয়েছেন। তার ক্যাপ্টেন্সিতে ভারত ২১টি টেস্টে জয় তুলে নিয়েছে। হেরেছে ১৩টি টেস্টে। ড্র হয়েছে ১৫টি ম্যাচ।

এদিকে কোহলির নেতৃত্বে বিদেশের মাটিতে এটি ভারতের ১৩ নম্বর টেস্ট জয়। এই হিসেবে তিনি সৌরভের থেকে ব্যবধান আরো একটু বাড়িয়ে নেন। মহারাজের নেতৃত্বে ভারতীয় দল বিদেশের মাটিতে ২৮টি টেস্টের মধ্যে ১১টি ম্যাচে জয় তুলে নিয়েছে। কোহলি এই নিয়ে দেশের বাইরে মোট ২৭টি টেস্টে নেতৃত্ব দিলেন জাতীয় দলকে। 

মহেন্দ্র সিং ধোনি বিদেশে ৩০টি টেস্টে ক্যাপ্টেন্সি করেছেন। জিতেছেন মাত্র ৬টি ম্যাচে। তিনি রয়েছেন তালিকার তৃতীয় স্থানে। রাহুল দ্রাবিড় দেশের বাইরে ১৫টি টেস্টে টিম ইন্ডিয়াকে নেতৃত্ব দিয়েছেন। জিতেছেন পাঁচটি ম্যাচে। বিদেশে সাফল্যের হিসেবে তিনি হলেন ভারতের চতুর্থ সেরা অধিনায়ক।

সার্বিকভাবে ভারতীয় ক্যাপ্টেন হিসেবে সবচেয়ে বেশি ২৮টি টেস্ট জয়ের রেকর্ড এখন কোহলির পকেটে। বিদেশের মাটিতে ভারতের সব থেকে সফল টেস্ট অধিনায়কও এখন বিরাট। শুধু বাকি রয়েছে ঘরের মাঠে ক্যাপ্টেন হিসেবে সব থেকে বেশি টেস্ট জয়ের নজির। যেটি আপাতত ধোনির দখলেই রয়েছে। ঘরের মাঠে ধোনি ২১টি টেস্ট জয়ে ভারতকে নেতৃত্ব দিয়েছেন। কোহলি রয়েছেন এই তালিকার দ্বিতীয় স্থানে। দেশের মাঠে কোহলির নেতৃত্বে ভারত ১৫টি টেস্টে জয় পেয়েছে। অচিরেই ধোনির সেই রেকর্ডও ভেঙে দেওয়ার হাতছানি রয়েছে বিরাটের সামনে।

মন্তব্য



সাতদিনের সেরা