kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

রশিদের কাছ থেকে টিপস নিলেন জুবায়ের লিখন

কালের কণ্ঠ অনলাইন   

২ সেপ্টেম্বর, ২০১৯ ১৯:২৮ | পড়া যাবে ২ মিনিটে



রশিদের কাছ থেকে টিপস নিলেন জুবায়ের লিখন

বাংলাদেশের ক্রিকেটে একজন লেগস্পিনারের জন্য হাহাকার বহুদিনের। স্পিনারদের মধ্যে লেগ স্পিনারদের একটু বেশিই গুরুত্ব দেওয়া হয়। বাংলাদেশের সেই অভাব মেটানোর একটা সম্ভাবনা জাগিয়েছিলেন জুবায়ের হোসেন লিখন। কিন্তু সেই লিখনও এখন হারিয়ে যেতে বসেছেন। জাতীয় দলে কখনই নিয়মিত হতে পারেননি। মাত্র ১৩ মাসের আন্তর্জাতিক ক্যারিয়ারে ছেদ পড়েছে ৪ বছর আগে ২০১৫ সালে। এখন আবারও স্বপ্ন দেখছেন জুবায়ের।

৬টি টেস্ট, ৩টি ওয়ানডে ও ১টি টি-টোয়েন্টি খেলা জুবায়ের জাতীয় দলের হয়ে তিন ফরম্যাটেই খেলেছেন। তবে কোনো ফরম্যাটেই থিতু হতে পারেননি ২৩ বছর বয়সী তরুণ। আফগানিস্তানের বিপক্ষে ৫ সেপ্টেম্বর থেকে শুরু হতে চলা একমাত্র টেস্ট উপলক্ষে আবারও জাতীয় দলের সংস্পর্শে এসেছেন জুবায়ের। প্রস্তুতি ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে বিসিবি একাদশে সুযোগ পেয়েছেন তিনি। তবে দুই দিনের এই প্রস্তুতি ম্যাচে উজ্জ্বল ছিলেন না। তবে এটি নিঃসন্দেহে বলা যাচ্ছে- এই ম্যাচে লিখনের মনোযোগের অনেকটা জুড়েই ছিলেন রশিদ খান।

আফগানিস্তানের বর্তমান অধিনায়ক রশিদ খান বিশ্ব কাঁপানো লেগ স্পিনার। আফগানিস্তানের ক্রিকেটের রূপকথার মত উত্থানের পেছনে যে কজন ক্রিকেটারের অবিস্মরণীয় অবদান, তাদেরই একজন রশিদ। তার বয়স নিয়ে অনেক বিতর্ক আছে। তবে লেগ স্পিনে তিনি যে বিশ্বসেরাদের একজন, এটি সর্বজনস্বীকৃত। সেই রশিদকে সামনে পেয়ে পরামর্শ নিতে ভুল করেননি জুবায়ের। প্রস্তুতি ম্যাচ শেষে রশিদের কাছে টিপস চান তিনি। বেশ কিছুক্ষণ সময় নিয়ে আন্তরিকভাবেই তাকে অনেক বিষয়ে টিপস দেন রশিদ। ঢাকায় ফিরেও আফগান অধিনায়ক পুনরায় কথা বলতে চেয়েছেন জুবায়েরের সঙ্গে।

মন্তব্য



সাতদিনের সেরা