kalerkantho

মঙ্গলবার । ১২ নভেম্বর ২০১৯। ২৭ কার্তিক ১৪২৬। ১৪ রবিউল আউয়াল ১৪৪১     

আফগানরাও দেখাল স্পিন ভেলকি

কালের কণ্ঠ অনলাইন   

২ সেপ্টেম্বর, ২০১৯ ১৯:০৯ | পড়া যাবে ৩ মিনিটে



আফগানরাও দেখাল স্পিন ভেলকি

ছবি : আফগান ক্রিকেট বোর্ড

গত তিন বছরে যেমনটা দেখা গেছে নিজ মাঠে স্পিন আক্রমণ দিয়েই প্রতিপক্ষকে ঘায়েল করতে চেয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। তবে আফগানিস্তানের বিপক্ষে আসন্ন একমাত্র টেস্টেও যদি বাংলাদেশ তেমন পরিকল্পনা করে থাকে তবে সেটা ভুল প্রমাণ করতে প্রস্তুত রশিদ খান বাহিনী। চট্টগামের এমএ আজিজ স্টেডিয়ামে বিসিবি একাদশের বিপক্ষে আজ সোমবার ড্র হওযা দুই দিনের প্রস্তুতি ম্যাচে আফগানিস্তান স্পিনাররা তাদের ভেলকি দেখিয়েছেন।

তবে ম্যাচটি ড্র হওযার আগে স্পিন বিষে বিসিবি একাদশকে মাত্র ১২৩ রানে গুটিয়ে দিয়েছে আফগানিস্তান। যা থেকে মানষিকভাবে কিছুটা হলেও সুবিধা নিয়েছে সফরকারীরা। অধিনায়ক রশিদ খান নিজে এবং অপর স্পিনার বাঁ-হাতি জহির খান দুই জনে মিলে শিকার করেন ৮ উইকেট। স্পিনারদের প্রাধান্য দিয়ে টেস্টের জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ। অর্থাৎ চার স্পিনারকেই খেলাতে পারে স্বাগতিকরা। তবে অনুশীলন ম্যাচে আফগান্তিান স্পিনারদের পারফরমেন্স ছিল চোখ ধাঁধানো।

বিশেষ করে এখনো টেস্ট ক্রিকেট না খেলা ২০ বছর বয়সী জহির খানের পারফরমেন্স ছিল অসাধারন। ২৪ রানে ৫ উইকেট নিয়ে বিসিবি একাদশের মেরুদন্ড ভেঙ্গে দেন তিনি। এ ছাড়া রশিদ খান তার লেগ স্পিন দিয়ে ২৬ রানে শিকার করেন ৩ উইকেট। বাকি দুই উইকেট শিকার করেন দুই পেসার শাপুর জাদরান এবং সৈয়দ শিরজাদ। অপর স্পিনার মোহাম্ম নবি উইকেট না পেলেও টাইট বোলিং দিয়ে ব্যাটসম্যানদের চাপে রেখেছেন। আফগানিস্তানের ভবিষ্যত বড় অস্ত্র হিসেবে বিবেচিত আরেক লেগ স্পিনার কাইস আহমেদকে ব্যবহার করেনি আফগানরা।

গত জুলাইয়ে বাংলাদেশ সফরে আফগানিস্তান 'এ' দলের হয়ে খেলেছেন কাইস আহমেদ। সে সফরে চার দিনে ম্যাচে বাংলাদেশ 'এ' দলের ব্যাটসম্যানদের বেশ ভালোই ভুগিয়েছেন তিনি। তবে বোলিং করেছেন মাত্র ২ ওভার। বিসিব একাদশের হয়ে সর্বোচ্চ ২৮ রান করেন আল-আমিন হোসেন। এছাড়া দ্বিতীয় সর্বোচ্চ ১৯ রান করেন এনামুল হক বিজয়। এর আগে গতকাল প্রথম দিনে ৬ উইকেটে ২৪২ রান সংগ্রহ করে আফগানিস্তান। ব্যাটিং ঝালাই করার লক্ষ্যে শেষ পর্যন্ত ৯ উইকেটে ২৮৯ রানে নিজেদের ইনিংস ঘোষণা করে সফরকারীরা।

ব্যাট হাতে দুই ওপেনার ইহসানউল্লাহ ও ইব্রাহিম জাদরান উইকেটে ধৈর্যের পরিচয় দিয়ে যথাক্রমে ৬২ ও ৫২ রান করেন। নবি ৩৩, হাশমতউল্লাহ শাহিদি ২৬ এবং কাইস অপরাজিত ২৩ রান করেন। জহুর আহমেদ স্টেডিয়ামে আগামী ৫ সেপ্টম্বর একমাত্র টেস্ট বাংলাদেশের মুখোমুখি হবে আফগানিস্তান।

মন্তব্য



সাতদিনের সেরা