kalerkantho

শুক্রবার । ১৫ নভেম্বর ২০১৯। ৩০ কার্তিক ১৪২৬। ১৭ রবিউল আউয়াল ১৪৪১     

টানা ৬ গোল্লা মেরে হাসির খোরাক শামি

কালের কণ্ঠ অনলাইন   

২ সেপ্টেম্বর, ২০১৯ ১৫:৫০ | পড়া যাবে ২ মিনিটে



টানা ৬ গোল্লা মেরে হাসির খোরাক শামি

ছবি : এএফপি

ক্রিকেটে ধারাবাহিকতা বলতে একটা ব্যাপার আছে যা ভীষণ গুরুত্বপূর্ণ। কোনো ব্যাটসম্যান বা বোলার ধারাবাহিক ভালো করতে থাকলে মহাতারকা হয়ে যায়। কিন্তু খারাপ করার ধারাবাহিকতা কেউ চায় না। যেমনটা করেছেন ভারতীয় পেসার মোহাম্মদ শামি। বল হাতে নয়; সাদা পোশাকের ক্রিকেটে ব্যাট হাতে টানা ৬ ইনিংসে ০ রান করেছেন তিনি! শামির এই 'ধারাবাহিকতা' দেখে সোশ্যাল সাইটে হাসি ঠাট্টায় মেতেছেন ক্রিকেটপ্রেমীরা।

নিন্দুকরা যতই বলুক, শামি ব্যাটিং পারেন না- এটা ঠিক নয়। টেস্টে ৪৩৩ রান আছে তার। একটি হাফ সেঞ্চুরিও করেছেন। কিন্তু সেই অ্যাডিলেড টেস্টে গোল্ডেন ডাক পাওয়ার পর থেকেই আর শামি স্বাভাবিক খেলতে পারছেন না। উইন্ডিজের বিপক্ষে চলতি দ্বিতীয় টেস্টে গত শনিবার রাকিম কর্নওয়ালের ঘূর্ণিতে নিজের উইকেট খুইয়ে বসেন শামি। তার নামের পাশে তখন ০ রান। এ নিয়ে ছয় ইনিংসে কোনো রান করতে পারেননি, এর চেয়েও গুরুত্বপূর্ণ এ সময়ে তিনি খেলতে পেরেছেন মাত্র ৮ বল।

এত সাধ্য সাধনা করেও বিশ্বরেকর্ড কিন্তু হয়নি শামির। তিনি যে ৬ ইনিংসে 'ডাক' মেরেছেন, তার দুটিতে ছিলেন অপরাজিত! নাহলে যে টানা ছয় ইনিংসে শূন্য রানে আউট হওয়ার বিশ্ব রেকর্ড হয়ে যেত তার। আপাতত ওই রেকর্ড ভাগাভাগি করে দখলে রেখেছেন ভারতের সাবেক পেসার অজিত আগারকার (৫ বার), অস্ট্রেলিয়ার বব হল্যান্ড (৫ বার) এবং সমান ৫ বার ডাক মেরেছেন পাকিস্তানের মোহাম্মদ আসিফ। এছাড়া এক সিরিজে টানা পাঁচ ইনিংসে ০ রানে আউট হওয়ার রেকর্ড আছে ভারতের মহিন্দর অমরনাথের।

মন্তব্য



সাতদিনের সেরা