kalerkantho

ক্রিকেটারদের সাথে কেন্দ্রীয় চুক্তির মেয়াদ কমাতে পারে বিসিবি

কালের কণ্ঠ অনলাইন   

২৬ আগস্ট, ২০১৯ ০৯:০৭ | পড়া যাবে ৩ মিনিটে



ক্রিকেটারদের সাথে কেন্দ্রীয় চুক্তির মেয়াদ কমাতে পারে বিসিবি

ক্রিকেটারদের সাথে এক বছরের চুক্তির মেয়াদ কমিয়ে ছয় মাসে নামিয়ে আনতে চাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড(বিসিবি)। ইংল্যান্ড বিশ্বকাপ ও শ্রীলঙ্কা সফরে দলের পারফরম্যান্স ও ও ডিসিপ্লিনের আলোকে এমন সিদ্ধান্ত নেওয়া হচ্ছে বলে জানা গেছে।

এ ব্যাপারে বিসিবি’র ক্রিকেট অপারেশন কমিটির চেয়ারম্যান আকরাম খান ‘ক্রিকবাজ’কে জানান, সিদ্ধান্ত এখনও চূড়ান্ত নয়, তবে খুব শিগগিরই কোনো এক বোর্ড মিটিংয়ে বিষয়টি তোলা হবে।

তিনি আরো জানান, মূলত পারফরম্যান্সের ওপর ভিত্তি করেই কেন্দ্রীয় চুক্তির মেয়াদ কমানোর কথা ভাবা হচ্ছে এবং এতে খেলোয়াড়দের ওপর নেতিবাচক প্রভাব পড়বে না বলেই মত তার।

আকরাম খান বলেন, ‘পারফরম্যান্স একটা বড় বিষয়। আর আমরা নতুন খেলোয়াড়দের যুক্তও করতে পারি আবার যারা ভালো করছে না তাদের সরিয়েও দিতে পারি। পারফর্ম করা এবং শৃঙ্খলা বজায় রাখা খুব জরুরী। আমরা সবকিছু নিয়েই ভাবছি।’

২০১৮ সালে কেন্দ্রীয় চুক্তিতে থাকা খেলোয়াড়ের সংখ্যা ১৬ থেকে কমিয়ে ১০ জনে নামিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছিল বিসিবি। তবে এই তালিকাও চূড়ান্ত নয় বলে মত আকরামের। বলেন, ‘এটা নতুন কোনো নিয়ম নয়। আমরা নতুন কাউকে যোগ করতে এবং শৃঙ্খলাজনিত কারণে কিংবা বাজে পারফরম্যান্সের কারণে কাউকে বাদ দিতে পারি। ফলে এই অপশন কিন্তু আগে থেকেই আছে। আর এবার, আমরা এমন কিছু করার চিন্তা করছি।’

আকরাম খান বলেন, চুক্তিটা এক বছরের, কিন্তু ছয় মাস পর যে কাউকে আমরা নতুন করে যুক্ত করতে কিংবা বাদ দিতে পারি। এটা নতুন কিছু নয়। জুনের পর হয়তো ছয় মাসে বেশি হবে, এটা আমাদের সিদ্ধান্তের ওপর নির্ভর করছে। এমন নয় যে, আমাদের ছয় মাসের নিয়ম মানতেই হবে। ফলে যে কোনো সময় আমরা এটা করতে পারি।

তিনি আরো বলেন, এটা বাড়তি চাপ নয় মোটেই। যারা ভালো করছে...অনেক খেলোয়াড়ের ভিড়ে ১২-১৩ জন আছে আছে মূল প্রতিযোগিতায়। ফলে আমরা সেরা পারফরম্যান্স দেখানো খেলোয়াড়দের রাখব। অনেক সময় দেখা যায়, বোর্ড অনেক খরচ করছে এবং যথেষ্ট সুযোগ দিচ্ছে কিন্তু আমরা যেমনটা চাই তেমন ফল পাই না এবং এটা আমাদের ক্রিকেটের জন্য ভালো নয়।’

বর্তমানে ‘এ প্লাস’ ক্যাটাগরির খেলোয়াড়রা প্রতি মাসে ৪ লাখ টাকা, ‘এ’ ক্যাটাগরির খেলোয়াড়রা পাচ্ছেন ৩ লাখ টাকা, ‘বি’ ক্যাটাগরির খেলোয়াড়রা ২ লাখ টাকা, ‘সি’ ক্যাটাগরির খেলোয়াড়রা দেড় লাখ টাকা আর ‘ডি’ ক্যাটাগরির খেলোয়াড়দের বেতন ১ লাখ টাকা পাচ্ছেন।

বিসিবি’র কেন্দ্রীয় চুক্তিতে থাকা খেলোয়াড়রা হলেন- মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাশরাফি বিন মর্তুজা, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, মুমিনুল হক, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম, মেহেদি হাসান।

মন্তব্য



সাতদিনের সেরা