kalerkantho

কিংবদন্তি লিলিকে ছাড়িয়ে গেলেন নাথান লায়ন

কালের কণ্ঠ অনলাইন   

২৫ আগস্ট, ২০১৯ ২০:১৯ | পড়া যাবে ১ মিনিটে



কিংবদন্তি লিলিকে ছাড়িয়ে গেলেন নাথান লায়ন

ছবি : এএফপি

টেস্ট ক্রিকেটে অস্ট্রেলিয়ার হয়ে সর্বোচ্চ উইকেট শিকারে সাবেক মহাতারকা ডেনিস লিলিকে ছাড়িয়ে গেলেন নাথান লায়ন। লিডসে অ্যাশেজের চলমান টেস্টের চতুর্থ দিন ইংল্যান্ডের দ্বিতীয় ও ম্যাচের চতুর্থ ইনিংসে ১টি উইকেট নিয়ে লিলিকে ছাপিয়ে যান এই অফ-স্পিনার। ৭০ ম্যাচে ৩৫৫ উইকেট রয়েছে লিলির। আজ তাকে ছাড়িয়ে গেলেন লায়ন।

আজ হেডিংলিতে খেলতে নামার আগে লায়নের টেস্ট পরিসংখ্যান ছিল ৮৮ ম্যাচে ৩৫৫ উইকেট। ১টি উইকেট শিকার করতে পারলেই অস্ট্রেলিয়ার হয়ে সর্বোচ্চ উইকেট শিকারে লিলিকে পেছনে ফেলে তৃতীয় স্থানে উঠে যাওয়ার সুযোগ ছিল তার সামনে। সেটাকে কাজে লাগিয়েই ইংলিশ অধিনায়ক জো রুটকে প্যাভিলিয়নে ফেরত পাঠিয়ে টেস্ট ক্যারিয়ারে নিজের উইকেট সংখ্যা ৩৫৬তে নিয়ে যান লায়ন। 

চলতি অ্যাশেজ সিরিজের তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে লায়ন ছিলেন উইকেটশূন্য। আসলে পেসারদের দাপটে তার বল করার তেমন সুযোগই ছিল না। তবে দ্বিতীয় ইনিংসে রুটকে আউট করে লিলিকে পেছনে ফেলে দেন তিনি। লায়নের সামনে এখন আছেন অস্ট্রেলিয়ার আরেক কিংবদন্তি লেগ-স্পিনার শেন ওয়ার্ন ও সাবেক গতি তারকা গ্লেন ম্যাকগ্রা। ওয়ার্ন ১৪৫ ম্যাচে ৭০৮ ও ম্যাকগ্রা ১২৪ টেস্টে ৫৬৩ উইকেট শিকার করেছেন।

মন্তব্য



সাতদিনের সেরা