kalerkantho

ব্যাটিং ত্রয়ীর নৈপুণ্যে বড় লিডের পথে কিউইরা

কালের কণ্ঠ অনলাইন   

২৫ আগস্ট, ২০১৯ ১৯:২৬ | পড়া যাবে ৩ মিনিটে



ব্যাটিং ত্রয়ীর নৈপুণ্যে বড় লিডের পথে কিউইরা

কিউইদের লিড এনে দিয়েছে ল্যাথাম-্‌ওয়াটলিং জুটি। ছবি : এএফপি

টম ল্যাথামের ১৫৪ রানের সাথে উইকেটরক্ষক বিজে ওয়াটলিং ও কলিন ডি গ্র্যান্ডহোমের জোড়া হাফ-সেঞ্চুরিতে কলম্বো টেস্টে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে চতুর্থ দিন শেষে বড় লিড নিয়েছে সফরকারী নিউজিল্যান্ড। নিজেদের প্রথম ইনিংসে চতুর্থ দিন শেষে ৫ উইকেটে ৩৮২ রান করেছে কিউইরা। ৫ উইকেট হাতে নিয়ে সফরকারীরা এগিয়ে ১৩৮ রানে। প্রথম ইনিংসে ২৪৪ রান করেছিল শ্রীলঙ্কা। ওয়াটলিং ৮১ ও গ্র্যান্ডহোম ৮৩ রানে অপরাজিত আছেন।

প্রথম ইনিংসে শ্রীলঙ্কার ২৪৪ রানের জবাবটা শুরুতে ভালোভাবে দিতে পারেনি নিউজিল্যান্ডের ব্যাটসম্যানরা। প্রথম পাঁচ ব্যাটসম্যানের চারজন মিলে করেন ৫৮ রান। তারপরও তৃতীয় দিন শেষে ৪ উইকেটে ১৯৬ রান তুলতে সক্ষম হয় নিউজিল্যান্ড। ব্যাট হাতে একাই লড়েছেন কিউইদের ওপেনার টম ল্যাথাম। জিত রাভাল ০, অধিনায়ক কেন উইলিয়ামসন ২০, রস টেইলর ২৩ ও হেনরি নিকোলস ১৫ রান করে ফিরলেও দমে যাননি তিনি। গতকালই ম্যাচের তৃতীয় দিনে এই তারকা ওপেনার টেস্ট ক্যারিয়ারের দশম সেঞ্চুরির স্বাদ নিয়েছেন।

উপরের সারির ব্যাটসম্যানরা সঙ্গ দিতে না পারলেও, পঞ্চম উইকেটে ল্যাথামের সাথে অবিচ্ছিন্ন ৭০ রানের জুটি গড়ে দিন শেষ করেন উইকেটরক্ষক বিজে ওয়াটলিং। তাই দিন শেষে ১০টি চারে ১৮৪ বলে ল্যাথাম অপরাজিত ১১১ রান ও ওয়াটলিং অপরাজিত ছিলেন ২৫ রানে। অপরাজিত থেকে চতুর্থ দিন সকালে খেলতে নেমে বেশ সাবলীল ছিলেন ল্যাথাম-ওয়াটলিং। রান তুলতে সমস্যাই হচ্ছিল না তাদের। নিজেদের ইনিংসের ৮০তম ওভারেই লিড পেয়ে যায় নিউজিল্যান্ড। এসময় টেস্ট ক্যারিয়ারে পঞ্চমবারের মত দেড়শ রান তুলে ফেলেন ল্যাথাম। এরপর থামতে হয় তাকে।

ডানহাতি স্পিনার দিলরুয়ান পেরেরার বলে লেগ বিফোর ফাঁদে পড়েন ল্যাথাম। অবশ্য নিজেকে বাঁচাতে রিভিউও নিয়েছিলেন তিনি। কিন্তু তাতে কোনো কাজ হয়নি। ১৫৪ রানেই থেমে যেতে হয় ল্যাথামকে। ১৫টি চারে ২৫১ বলে নিজের নান্দনিক ও সাহসী ইনিংসটি সাজান এই বাঁ-হাতি ব্যাটসম্যান। পঞ্চম উইকেটে ওয়াটলিংয়ের সঙ্গে তার জুটি দাঁড়িয়েছিল ১৪৩ রানের।

ল্যাথামের বিদায়ে আত্মবিশ্বাস ফিরে পায় শ্রীলঙ্কার বোলাররা। নিউজিল্যান্ডকে যত দ্রুত সম্ভব গুটিয়ে দেয়ার স্বপ্ন দেখতে শুরু করে তারা। কিন্তু শ্রীলঙ্কার সেই স্বপ্নে জল ঢেলে দেন উইকেটের সাথে সন্ধি করে ফেলা ওয়াটলিং ও নতুন ব্যাটসম্যান আসা অল-রাউন্ডার কলিন ডি গ্র্যান্ডহোম। ওয়াটলিং টেস্ট মেজাজে খেললেও, উইকেটে গিয়েই গ্র্যান্ডহোম ওয়ানডে মেজাজে খেলতে শুরু করেন। দিন শেষে ৭৫ বলে ৫টি করে চার-ছক্কায় অপরাজিত ৮৩ রান নিয়ে দিন শেষ করেন গ্র্যান্ডহোম। অপরপ্রান্তে প্রায় ৩৯ স্ট্রাইক রেটে রান তোলা ওয়াটলিং ২০৮ বলে অপরাজিত ৮১ রানে। শ্রীলঙ্কার পেরেরা ১১৪ রানে ৩ উইকেট নেন।

মন্তব্য



সাতদিনের সেরা